জাতীয়

পথশিশুদের মাঝে শীতবস্ত্রবিতরণ করলো বাংলাদেশ সুইসাইড প্রিভেশন অর্গানাইজেশন-বিএসপিও

বর্তমান সময়ে আত্মহত্যা অনেকটা মহামারীতে রুপ নিয়েছে, তাই আত্মহত্যার প্রবণতা প্রতিরোধে কাজ করে যাচ্ছে বাংলাদেশ সুইসাইড প্রিভেশন অর্গানাইজেশন(বিএসপিও) নামক একটি স্বেচ্ছাসেবী সংস্থা।

আত্মহত্যা প্রতিরোধের মত এই ব্যাতিক্রম কাজকে চ্যালেন্জ হিসেবে নিয়েছেন সংস্থাটির একদল স্বেচ্ছাসেবক। আত্মহত্যা প্রতিরোধ ছাড়াও আরো বেশ কিছু বিষয় নিয়ে কাজ করছে সংস্থাটি।

সংস্থাটির প্রতিষ্ঠাতা সভাপতি এম জি রাব্বানী বাংলাদেশ সুইসাইড প্রিভেনশন অর্গানাইজেশন এর কাজের বিষয়ে জানান, তাদের অর্গানাইজেশন বিফ্রেন্ডিং মেথড অবলম্বন করে তথা ক্লায়েন্ট এর সাথে ঠিক বন্ধুত্ব তৈরি করে বন্ধুর মতো আচরণ করে ক্লায়েন্ট কে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করে থাকেন। ইতিমধ্যে তারা বিভিন্ন সময়ে আনুমানিক ১২০ জনের অধিক আত্মহত্যা প্রবণ লোক কে সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে এনেছেন।

তিনি আরো জানান, অনলাইন ও অফলাইনে এ দুটি মাধ্যমেই কাজটি করে যাচ্ছেন। এছাড়াও অনলাইনের মাধ্যমে ২৫০০ জনেরও অধিক লোককে বিনামূল্যে মানসিক স্বাস্থ্য সেবা প্রদান করেছেন।

তাদের কাজের পরিধি আরো বাড়বে এবং মানসিক স্বাস্থ্য সেবা একেবারে প্রান্তিক জনগোষ্ঠীর মাঝে ছড়িয়ে দেয়ার আশা প্রকাশ করেন বাংলাদেশ সুইসাইড প্রিভেশন অর্গানাইজেশন-বিএসপিও এর প্রতিষ্ঠাতা সভাপতি এম জি রাব্বানী।

এছাড়াও মাঠ পর্যায় তাদের কার্যক্রম শুরু করেছেন বলে জানান তিনি। জানান, এম জি রাব্বানী আহমেদ এর পরিচালনা ও উপস্থাপনায় ধারাবাহিক ভাবে সাপ্তাহিক ফেসবুক লাইভ প্রোগ্রাম আয়োজিত হয়ে আসছে দীর্ঘদিন ধরে। প্রোগ্রামে বিভিন্ন শ্রেণীর সম্মানী ব্যক্তি অংশগ্রহণ করে গঠন মূলক আলোচনা ও পরামর্শ প্রদান করেন যা জনগণের মাঝে সচেতনতা তৈরিতে ব্যাপক ভূমিকা পালন করে আসছে।

গত ১৮ তারিখ ঢাকা বিমানবন্দর রেলস্টেশনে পাশে পথশিশুদের মাঝে শীতবস্ত্র বিতরণ করেন।

 

পর্যায়ক্রমে আরো কিছু সামাজিক কার্যক্রম পরিচালনা করার কথা জানিয়েছেন সংস্থাটির সাধারণ সম্পাদক মো. আতিকুর রহমান।

তিনি বলেন, গরিব মেধাবী শিক্ষার্থীদের সহায়তা করা এবং ঝড়ে পড়া শিক্ষার্থীদের স্কুলমুখী করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker