জাতীয়

৫ দফা দাবিতে সোহরাওয়ার্দীতে মহাসমাবেশের ঘোষণা দিলো ইসলামী ফ্রন্ট

স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠাসহ ৫ দফা দাবিতে, আগামী ৭ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে মহাসমাবেশের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ইসলামী ফ্রন্ট।

আজ ৪ জানুয়ারী বুধবার জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে লিখিত বক্তব্য পাঠ করেন, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট মহাসচিব অধ্যক্ষ স উ ম আব্দুস সালাম।

তাদের ৫ দফা দাবিগুলো হলো:

*কার্যকর স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠান,
*দুর্নীতি, সন্ত্রাস ও জঙ্গিবাদমুক্ত সমাজ প্রতিষ্ঠা,
*দ্রব্যমূলের উর্ধগতি রোধ করে সহনীয় রাখা,
*জাতীয় শিক্ষাক্রমে ধর্মীয় শিক্ষা সংকোচন নীতির প্রতিবাদ ও
*অবহেলিত সুফিবাদী জননেতার অধিকার আদায়

সংবাদ সম্মেলনে পাঠ করা লিখিত বক্তব্যটি হুবহু নিচে দেয়া হলো।

বাংলাদেশের নির্বাচন ঘনিয়ে আসলে দেশের জনগণের মাঝে আতঙ্ক বিরাজ করে অজানা শঙ্কায় তারা দিনাতিপাত করে। সাধারণ শান্তিপ্রিয় জনতা রাজনীতির অসুস্থ প্রতিযোগিতা ও রাজনৈতিক সন্ত্রাসের কারণে ভয়ে থাকেন।

আমরা এ অবস্থার মুক্তি চাই, আমরা চাই সকল রাজনৈতিক দলের অংশগ্রহণে স্বচ্ছ ব্যালট বাক্সে, ব্যালট পেপারে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, শান্তিপূর্ণ অংশগ্রহণমূলক নির্বাচন। এজন্য নির্বাচনী ব্যবস্থাকে সংস্কার করতে হবে।

বর্তমান জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মধ্যে দুটি মত পরিলক্ষিত হচ্ছে। একটি দলীয় সরকারের অধীনে নির্বাচন ও অন্যটি তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন। আমরা এ দুটি ধারারই বিপক্ষে। মুক্তিযুদ্ধের স্বপক্ষ শক্তি বাংলাদেশ ইসলামী ফন্ট মনে করে সাংবিধানিক ধারা সংশোধন করে কার্যকর স্বাধীন নির্বাচন কমিশন প্রতিষ্ঠার মাধ্যমেই দেশে অংশগ্রহণমূলক অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য নির্বাচন আয়োজন সম্ভব।
৯০ দশক হতে অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের যে রূপরেখা ও কর্মকান্ড জাতির সামনে প্রকাশ হয়েছে তাতে আমাদের পূর্বানুমানই সত্য প্রমাণিত হয়েছে। অনির্বাচিত তত্ত্বাবধায়ক সরকারের অধীনে কোন সুষ্ঠু নির্বাচন হতে পারে না এবং নিরপেক্ষ, অবাধ, সুষ্ঠু নির্বাচন সম্পাদনে তত্ত্বাবধায়ক সরকার পদ্ধতি যে স্থায়ী পথ সমাধান নয় তাই প্রমাণিত হয়েছে।
তাই ১৯৯০ সালের প্রতিষ্ঠার পর থেকে একটি স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের দাবি জানিয়ে আসছে বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট। অবশ্য স্বাধীন নির্বাচন কমিশন গঠনের জন্য আইন পাস করা হলেও আমরা মনে করছি এ আইনে নির্বাচন কমিশনের হাত-পা বেঁধে রাখা হয়েছে অর্থাৎ কার্যকরণে এ কমিশন পরাধীন।

একটি কার্যকর স্বাধীন নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনকল্পে আমাদের প্রস্তাবনা ছিল যা আমরা আবারও পুনর্ব্যক্ত করছি তা হচ্ছে- নির্বাচনকালীন সময়ে স্থানীয় সরকার, জনপ্রশাসন, স্বরাষ্ট্র, প্রতিরক্ষা ও অর্থ- এ পাঁচটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয় নির্বাচন কমিশনের অধীনে সাংবিধানিক পন্থায় আনার ব্যবস্থা করতে হবে।

যদি উল্লেখিত মন্ত্রণালয় গুলো নির্বাচন কমিশনের অধীনে না আনা যায় তাহলে কখনো নিরপেক্ষ সুস্থ নির্বাচনের পরিবেশ সৃস্টি হবে না। নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করতে পারবে না। তাই কার্যকর স্বাধীন নির্বাচন কমিশন গঠন করতে হবে।

লিখিত বক্তব্যে ইসলামী ফ্রন্ট মহাসচিব অধ্যক্ষ স উ ম আব্দুস সালাম আরো বলেন, রিজার্ভ শেষ হয়ে যাচ্ছে, বিদেশে অর্থপাচার হচ্ছে।

দেশের সম্পদ দেশে ফিরিয়ে আনা, অর্থ পাচারকারী, দুর্নীতিবাজদের শাস্তি নিশ্চিত করতে মাদক সন্ত্রাস দুর্নীতি ও জঙ্গিবাদ মূলক স্বদেশ গড়তে দেশবাসীকে ঐক্যবদ্ধ হতে হবে।

লিখিত বক্তব্যে তিনি আরো বলেন, ইসলামের প্রকৃতরূপ সুফিবাদ অনুসারীরা ১৫০০ বছরের ঐতিহ্যমন্ডিত ইসলামের অবিকৃত চেতনা লালন করলেও এ দেশে রাষ্ট্রীয়ভাবে তারা এখনো অবহেলিত ও চরম বঞ্চনার শিকার। ঠিক তেমনি দেশের ভীত গড়ার চালিকাশক্তি শিক্ষা ব্যবস্থা নিয়েও চলছে নানামুখী ষড়যন্ত্র।

ইসলামিক ফ্রন্ট নেতৃবৃন্দ বলেন, এসব আজ গণমানুষের দাবিতে পরিণত হয়েছে। সাধারণ মানুষের মাঝে স্বস্তি ফিরিয়ে আনার লক্ষ্যে বিশেষত: উপোক্ত যুগোপযোগী দাবির পক্ষে জনমত করার লক্ষ্যে ইসলামী বাংলাদেশ ফ্রন্টের মহাসমাবেশ অধিক গুরুত্বপূর্ণ। সংবাদ সম্মেলনে সর্বস্তরের জনতাকে উক্ত দাবীগুলোর সঙ্গে একাত্ম হওয়ার আহ্বান।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইসলামিক ফ্রন্ট এর চেয়ারম্যান মাওলানা এম এ মতিন, প্রেসিডিয়াম সদস্য সৈয়দ মসিহুদ্দৌলা, এম সোলায়মান ফরিদ, সৈয়দ মোজাফফর আহমদ মোজাদ্দেদী, সাংগঠনিক সচিব অ্যাডভোকেট ইসলাম উদ্দিন দুলাল, কাজী মোহাম্মদ জসিম উদ্দিন সিদ্দিক আশরাফী, দপ্তর সচিব মোহাম্মদ আব্দুল হাকিম, প্রচার সচিব মাস্টার আব্দুল হোসেন, ঢাকা মহানগর সভাপতি এডভোকেট হেলাল উদ্দিন, বাংলাদেশ ইসলামী ছাত্র সেনার সভাপতি সাইফুদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল জাবের।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button