রাজনীতি

আমরা সরকার বিরোধি নই, অবৈধ কাজের বিরোধী: মঈন খান

আমরা সরকারের বিরোধি নই, সরকারের অবৈধ কাজের বিরোধী বলে জানিয়েছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান।
তিনি বলেন, সরকার ক্ষমতায় থাকার জন্য জুলুম, খুন, ঘুম, অত্যাচার এবং প্রশাসন যন্ত্র ব্যবহার করে মানুষের উপর নির্যাতন চালায়। সাধারণ মানুষ সেই অত্যাচার সহ্য করে যাচ্ছে। আমি স্পষ্ট করে বলতে চাই, আমরা বিরোধী দলের রাজনীতি করি, কিন্তু আমরা সরকার বিরোধী নই, সরকারের অন্যায় কাজের বিরোধী। এই কথাটি দেশের জনগণকে বুঝতে হবে এবং সরকারকেও বুঝতে হবে।
সোমবার (২৬ ডিসেম্বর) ঢাকা রিপোটার্স ইউনিটের সাগর রুনি মিলনায়তনে ‘ফ্যাসিস্ট ও দুর্নীতিবাজ সরকারের পদত্যাগ, অবৈধ সংসদ বাতিল, নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনসহ ১০ দফা বাস্তবায়ন এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়া, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, মির্জা আব্বাসসহ নেতৃবৃন্দের মুক্তি’র দাবিতে আয়োজিত প্রতিবাদ সভায় তিনি এসব কথা বলেন। সভাটির আয়োজন করে রাশেদ ইকবাল খান মুক্তি পরিষদ।
বিএনপি শান্তিতে সরকার হটানোয় বিশ্বাসী বলে দাবি করেন মঈন খান। তিনি বলেন, সরকার যদি কোন অন্যায় করে তাহলে তার জবাবদিহিতা নিশ্চিত করবে বিরোধী দল। এটা গণতন্ত্রের নিয়ম, আর বিএনপি তাই বিশ্বাস করে। এর বাইরে কিছু নয়। বিএনপি প্রতি হিংসার রাজনীতিতে বিশ্বাস করে না।
আওয়ামী লীগ গণতন্ত্রে বিশ্বাস করে না দাবি করে বিএনপির স্থায়ী কমিটির এই সদস্য বলেন, যে দল গণতন্ত্রে বিশ্বাস করে না তাদের কিভাবে বিশ্বাস করব। তারা গণতন্ত্রে বিশ্বাস করে না। কিন্তু তারা (আওয়ামী লীগ) মুখে বলে তারা নাকি মুক্তিযুদ্ধের পক্ষের দল। আমি বলতে চাই, যে দল গণতন্ত্রে বিশ্বাস করে না তারা কিভাবে স্বাধীনতার পক্ষের শক্তি হয়! কিভাবে গণতন্ত্রের পক্ষের হয়! মুক্তিযুদ্ধে এদেশের মানুষ বুকের রক্ত ঢেলে দিয়েছিল। আর সেই মুক্তিযুদ্ধের মূল কথাই ছিল গণতন্ত্র। আমারা পাকিস্তানের বিরুদ্ধে অস্ত্র ধরেছিলাম, কারণ আমরা উপলব্ধি করেছিলাম, পাকিস্তানের যে অপশাসন তার মধ্যে কখনো গণতন্ত্র হতে পারে না এবং অর্থনৈতিক সাম্য হতে পারে না। আর এই দু’টি কারণেই আমরা সে দিন অস্ত্র ধরেছিলাম।
মানুষ বলে অলিখিত বাকশাল, আমি বলি সরকার লিখিত বাকশাল কায়েম করেছে এমন মন্তব্য করেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. আবদুল মঈন খান। তিনি বলেন, স্বাধীনতার ৫০ বছরে এসে আজকে কেন সংসদে দাঁড়িয়ে ১১ মিনিটের ব্যবধানে বহুদলীয় গণতন্ত্রকে হত্যা করে একদলীয় বাকশাল এই আওয়ামী লীগ কায়েম করেছেন। অনেকে প্রশ্ন করতে পারেন সরকার অলিখিত বাকশাল কায়েম করেছেন আমি বলব এটা লিখিতর থেকে বেশি কার্যকর।
নির্বাচন নিয়ে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, কেন আজকে জাতীয় সংসদে ৩০০ আসনের মধ্যে সরকার ২৯৩ টি আসন দখল করে রেখেছে। এটা কি কোন নির্বাচনের মাধ্যমে হতে পারে। এই বিষয়টি একটি বোকার কাছেও পরিষ্কার। এ বিষয়ে শুধু তৃণমূলের মানুষ নয়, বিশ্বের নামী-দামী মানুষ বুঝে গেছে এ দেশে কি হয়। এ দেশে যার ভোট সে দেয়, আর দিনের ভোট রাতে দেয়।
দেশে সুষ্ট নিরপেক্ষি নির্বাচন করতে হলে সরকারকে ক্ষমতা থেকে সড়ে যেতে হবে বলে মনে করেন মঈন খান। তিনি বলেন, আওয়ামী লীগ যদি জনগণের ভালই করে থাকে নিরপেক্ষ নির্বাচন দিতে ভয় পাচ্ছে কেন। দেশে যদি মানুষের ভোটের অধিকার দিতে হয় তাহলে সরকারকে ক্ষমতা থেকে সড়ে যেতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button