জাতীয়লিড স্টোরি

ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ আজ

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য স্থানীয় পর্যায়ে ভোটকেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ হচ্ছে। আজ বুধবার (১৬ আগস্ট) উপজেলা নির্বাচন অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয়সহ বিভিন্ন স্থানে সম্ভাব্য ভোটকেন্দ্রের এ তালিকা প্রকাশ করা হবে।
এ বিষয়ে ঢাকার সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. মুনীর হোসাইন খান মঙ্গলবার (১৫ আগস্ট) গণমাধ্যমকে জানান, নির্ধারিত কমিটির মাধ্যমে ভোটকেন্দ্র পরিদর্শন করে খসড়া প্রকাশের সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে।
তিনি জানান, বুধবার (১৬ আগস্ট) সারা দেশের মতো ঢাকা জেলার স্থানীয় পর্যায়ের অফিস সবার জন্য উন্মুক্ত থাকবে। কারও কোনও দাবি বা আপত্তি থাকলে নির্ধারিত সময়ের মধ্যে আবেদন জমা দিতে পারবেন।
তিনি আরও জানান, একাদশ সংসদ নির্বাচনের তুলনায় ভোটার বাড়ায় দ্বাদশ সংসদ নির্বাচনে ভোটকেন্দ্রও বাড়বে। ভোটকেন্দ্র স্থাপনের ক্ষেত্রে আগের সিংহভাগ কেন্দ্রকেই বহাল রাখার চেষ্টা করা হয়েছে। এছাড়া নতুন কিছু কেন্দ্রও প্রস্তাব করা হয়েছে।
ময়মনসিংহ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ বেলায়েত হোসেন চৌধুরী গণমাধ্যমকে জানান, জেলা ও উপজেলা পর্যায়ে সবার সুবিধার্থে খসড়া ভোটকেন্দ্রের তালিকা জেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাচন অফিস, উপজেলা নির্বাহী অফিসারের অফিস, ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রকাশ করা হবে বুধবার ।
তিনি বলেন, কোনও ভোটকেন্দ্র নিয়ে আপত্তি থাকলে বা কোনও কেন্দ্র স্থাপনের দাবি থাকলে এ সংক্রান্ত লিখিত আবেদনও করার বিধান রয়েছে। জেলা প্রশাসকের নেতৃত্বে আহ্বায়ক কমিটি এসব আবেদন যাচাই-বাছাই করে পরবর্তী পদক্ষেপ নেবে।
চলতি বছর ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন সম্পন্ন করার প্রস্তুতি নিয়ে এগোচ্ছে কাজী হাবিবুল আউয়াল কমিশন।
ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ গণমাধ্যমকে জানান, সেপ্টেম্বরের মধ্যে খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত হওয়ার পর আইন-বিধি অনুযায়ী, ভোটের অন্তত ২৫ দিন আগে গেজেট প্রকাশ করবে নির্বাচন কমিশন।
এদিকে ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ বুধবার (১৬ অগাস্ট), প্রকাশিত তালিকার ওপর দাবি-আপত্তি নেওয়ার শেষ তারিখ ৩১ অগাস্ট। এসব দাবি-আপত্তি নিষ্পত্তির শেষ তারিখ ১১ সেপ্টেম্বর এবং খসড়া ভোটকেন্দ্রের তালিকা চূড়ান্ত করা হবে ১৭ সেপ্টেম্বর। পাশাপাশি তালিকা চূড়ান্ত করে মাঠ পর্যায় থেকে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মাধ্যমে ২৪ সেপ্টেম্বর ইসি সচিবালয়ে পাঠাতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button