জাতীয়

রেমিট্যান্স প্রণোদনা পাবেন শান্তিরক্ষা মিশনের সদস্যরাও

এখন থেকে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত দেশের সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যরাও রেমিট্যান্স প্রণোদনা পাবেন। বিদেশে অবস্থানকালীন অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে পাঠালে ওই অর্থের বিপরীতে নগদ সহায়তা দেওয়া হবে তাদের।

রোববার (৪ ডিসেম্বর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন থেকে সশস্ত্র বাহিনীর সদস্যদের অর্জিত রেমিট্যান্সের বিপরীতে নগদ সহায়তা দেওয়া হবে। মিশনে কর্মরত সেনা, নৌ, বিমান ও পুলিশ বাহিনীর সদস্যদের প্রাপ্ত অর্থের বিপরীতে প্রণোদনার অর্থ ছাড়করণের জন্য সংশ্লিষ্ট সংস্থা তাদের সদস্যদের প্রত্যেকের প্রাপ্যতার তালিকাসহ ব্যাংক বরাবর আবেদন করবে। সংশ্লিষ্ট আবেদনকৃত অর্থ ছাড়করণের জন্য সশস্ত্র বাহিনীর জন্য তৈরি তালিকাসহ বাংলাদেশ ব্যাংকের অ্যাকাউন্টস্ অ্যান্ড বাজেটিং ডিপার্টমেন্ট (এবিডি) বরাবর আবেদন করতে হবে।

সরকার থেকে তহবিল পাওয়া সাপেক্ষে ব্যাংক বরাবর অর্থ ছাড় করবে বাংলাদেশ ব্যাংক। সংশ্লিষ্ট ব্যাংক সশস্ত্র বাহিনী প্রদত্ত তালিকা মোতাবেক সশস্ত্র বাহিনীর সদস্যদের নিজ নিজ ব্যাংক হিসাবে নগদ সহায়তা জমা করবে।

নির্দেশনায় আরও বলা হয়েছে, নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে ২০১৯ সালের ১ জুলাই হতে ২০২১ সালের ৩১ ডিসেম্বর তারিখ পর্যন্ত প্রাপ্ত রেমিট্যান্সের ওপর ২ শতাংশ নগদ এবং ১ জানুয়ারি ২০২২ হতে প্রাপ্ত রেমিট্যান্সের ওপর আড়াই (২ দশমিক ৫) শতাংশ নগদ সহায়তা প্রযোজ্য হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button