আন্তর্জাতিক

হেড অব স্টেট পদ থেকে বাদ দেয়া হচ্ছে রানি এলিজাবেথকে

আগামী সপ্তাহেই হেড অব স্টেট পদ থেকে রানি এলিজাবেথের নাম বাদ দেওয়া হবে। রানি এলিজাবেথকে তাদের রাষ্ট্রপ্রধানের পদ থেকে সরিয়ে দিতে যাচ্ছে একসময়ের ব্রিটিশ উপনিবেশ বারবাডোজ। এর মধ্য দিয়ে  এর ফলে আনুষ্ঠানিকভাবে প্রায় ৪০০ বছরের ঔপনিবেশিক সম্পর্কের অবসান হতে চলেছে দেশটিতে।

বুধবার (২৪ নভেম্বর) বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

১৯৬৬ সালে ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভ করে বারবাডোজ। দেশটিতে প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, গভর্নর জেনারেলের মতো পদ রয়েছে। এরপরেও হেড অব স্টেট বা রাষ্ট্রপ্রধানের পদে ছিল ব্রিটেনের রানি এলিজাবেথের নাম। স্বাধীনতা লাভের প্রায় ৫৫ বছর পর শাসন ব্যবস্থায় এই পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে বারবাডোজ। আগামী সপ্তাহে এই সিদ্ধান্ত বাস্তবায়নের মাধ্যমে প্রজাতন্ত্র হিসেবে আবির্ভূত হবে দেশটি।

১৬২৫ সালে একটি মাত্র জাহাজ প্রবেশের মধ্যে দিয়ে বারবাডোজে শুরু হয় ব্রিটিশ শাসন। আফ্রিকা থেকে কৃষ্ণাঙ্গ দাস এনে আখ চাষ করানোই ছিল ব্রিটিশ ব্যবসায়ীদের লক্ষ্য। ২০০ বছরের মাথায় ছয় লাখ আফ্রিকান দাসের ঠাঁই হয় বারবাডোজে।

বারবাডোজের আগে রাষ্ট্রপ্রধানের জায়গা থেকে রানি এলিজাবেথের নাম বাতিল করে ভারত মহাসাগরে অবস্থিত ক্ষুদ্র দ্বীপ দেশ মরিশাস। সেটিও প্রায় ৩০ বছর আগে।

তবে এমন এক সময়ে ক্যারিবীয় দ্বীপ দেশটি তাদের মাথার ওপর থেকে রানিকে সরিয়ে দিতে যাচ্ছে, যখন ব্রিটিশ রাজপরিবারও এলিজাবেথের প্রায় ৭০ বছরের রাজত্ব শেষে প্রিন্স চার্লসের অভিষেকের দিন গুণছে।

রয়টার্স জানিয়েছে, আগামী ২৯ নভেম্বর স্থানীয় সময় সন্ধ্যার দিকে ব্রিজটাউনের ন্যাশনাল হিরোজ স্কয়ারে এক অনুষ্ঠানে বারবাডোজের প্রজাতন্ত্রে পদার্পণের ঘোষণা আসবে। এরপর প্রেসিডেন্ট হয়ে এলিজাবেথের জায়গায় রাষ্ট্রপ্রধান পদে বসবেন সান্দ্রা ম্যাসন। তিনি এখন দেশটির গভর্নর জেনারেল পদে আছেন। অনুষ্ঠানে অংশ নিতে ব্রিটিশ সিংহাসনের পরবর্তী উত্তরাধিকার প্রিন্স চার্লসের বারবাডোজে যাওয়ার কথা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button