আন্তর্জাতিক

নেপালে ভূমিকম্পে নিহত অন্তত ৯

নেপালে রিখটার স্কেলে ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্পে এখন পর্যন্ত ৯ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আরও ৫ জনকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে নেয়া হয়েছে। আশঙ্কা করা হচ্ছে সময়ের সাথে সাথে প্রাণহানি বৃদ্ধি পেতে পারে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়েছে।
বুধবার (৯ নভেম্বর) ভোররাতে ভূমিকম্পটি নেপালে আঘাত হানে। দেশটির ভূ-তাত্ত্বিক কেন্দ্র জানিয়েছে, নেপালের দোতি জেলায় ভূমিকম্পে একটি বাড়ি ধসে পড়ার পর ছয়জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে।
খবরে বলা হয়েছে, ভূমিকম্পটির উৎপত্তিস্থল ছিল প্রতিবেশী দেশ ভারতের উত্তরপ্রদেশের পিলিবহিট শহরের ১৫৮ কিলোমিটার উত্তর-পূর্বে এবং ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। এই ভূমিকম্পে ভারতের রাজধানী নয়াদিল্লি এবং আশেপাশের এলাকায়ও কম্পন অনুভূত হয়েছে। ভারতের ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩।
জাতীয় ভূতাত্ত্বিক জরিপ সংস্থা জানিয়েছে, মঙ্গলবার রাত ৮টা নাগাদ প্রথমদফায় ৬ দশমিক ৩ মাত্রার ভূমিকম্প অনুভূত হয়। যার কেন্দ্রস্থল ছিল দোতি জেলা। সেখানে ডজনখানেক ঘরবাড়ি ভেঙে পড়ে। যার নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই মৃত্যু হয় একই পরিবারের ৩ সদস্যের। যাদের মধ্যে রয়েছেন মা ও দুই সন্তান।
এরপর ভোররাত ২টা ১২ মিনিটে দ্বিতীয়দফা অনুভূত হয় কম্পন। যা আগেরটির তুলনায় জোরালো ছিল। রিকটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৬।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button