জাতীয়

বাংলাদেশের নির্বাচন নিয়ে ইইউর কোনো সুপারিশ নেই: চার্লস হোয়াইটলি

বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন নিয়ে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কোনো সুপারিশ নেই বলে জানিয়েছেন সংস্থাটির হেড অব ডেলিগেশন চার্লস হোয়াইটলি।

বুধবার (১৮ জানুয়ারি) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

চার্লস হোয়াইটলি বলেন, ‘আমরা আজ ইইউ মিশন থেকে নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছি। নির্বাচন নিয়ে কমিশনের সঙ্গে ব্যাপক আলোচনা হয়েছে। বিশেষ করে নির্বাচন অনুষ্ঠানে ইসির প্রস্তুতির বিষয়টি নিয়ে। সবাই একটি অংশগ্রহণমূলক নির্বাচন চায়। শান্তিপূর্ণ ও সুষ্ঠু নির্বাচন চায়। তাই আমরা ইসির কাছে কোনো সুপারিশ করিনি। তারা তাদের কাজ করবে।

তিনি বলেন, বাংলাদেশের আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক পাঠাতে চায়। নির্বাচন কমিশন বিষয়টি ইতিবাচকভাবে দেখছে। আমরা মনে করি নির্বাচন কমিশনের কাজ এবং অগ্রগতিতে প্রযুক্তিগত এবং পরিচালনা-সংক্রান্ত বিষয় নিয়ে আরও আলোচনার সুযোগ রয়েছে।

এর আগে বুধবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল, নির্বাচন কমিশনার মো. আলমগীর ও নির্বাচন কমিশনার আনিছুর রহমান উপস্থিত ছিলেন। এছাড়াও উপস্থিত ছিলেন ইসি সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা।

আর ইউরোপীয় ইউনিয়নের অ্যাম্বাসেডর চার্লস হোয়াইটলির নেতৃত্বে প্রতিনিধি দলে আরও ছিলেন ইউরোপীয় ইউনিয়নের ডেপুটি হেড অব মিশন ব্রেন্ড স্পাইনার, ডেনমার্কের অ্যাম্বাসেডর ইউনি স্ট্র্যাপ পিটারসন, সুইডেনের অ্যাম্বাসেডর আলেকজান্ডার বার্গ বন, জার্মানির অ্যাম্বাসেডর আচিম টোস্টার, কিংডম অব নেদ্যারল্যান্ডসের অ্যাম্বাসেডর এনি গিরার্ড ভ্যান লুইন, ফ্রান্সের ডেপুটি হেড অব মিশন গিলিয়াম এড্রেন ডে কের্ডেল, ইতালির ডেপুটি হেড অব মিশন মাটিয়া ভেনচুরা, স্পেনের হেড অব মিশন ইগনাসিয়ো সাইলস ফার্নান্দেজ, সুইজারল্যান্ডের অ্যাম্বাসেডর নাথালি চুয়ার্ড, নরওয়ের অ্যাম্বাসেডর এস্পেন রিক্টার সেভেন্ডসেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button