জাতীয়ফিচার

সনাতন ধর্মাবলম্বীদের লক্ষ্মী পূজা আজ

সনাতন ধর্মাবলম্বীদের ধনসম্পদের দেবী লক্ষ্মীর পূজা আজ। শারদীয় দুর্গোৎসব শেষে প্রথম পূর্ণিমা তিথিতে এ পূজা হয়ে থাকে।

আশ্বিন মাসের শেষে পূর্ণিমা তিথিতে কোজাগরী লক্ষ্মী পূজা আরাধনা করা হয়। আজই সেই দিন। বাংলা পঞ্জিকা অনুসারে এবছরের কোজাগরী লক্ষ্মীপুজোর তিথি পড়েছে ২২ আশ্বিন, ১৪২৯। শনিবার ভোররাত ৩টে ২৯ মিনিট ৪২ সেকেন্ড থেকে পূর্ণিমা শুরু হয়েছে। রবিবার রাতে রাত ২টো ২৫ মিনিট ৫ সেকেন্ডে পূর্ণিমা তিথি শেষ হবে। কথিত আছে, কোজাগরী পূর্ণিমার রাতে স্বর্গ থেকে মর্ত্যে নেমে আসেন দেবী লক্ষ্মী। এই কারণে বলা হয় এই শরৎ পূর্ণিমায় কোজাগরী লক্ষ্মীপুজো সন্ধ্যার সময় করাই শুভ।

লক্ষ্মীপূজা আজ

শাস্ত্রমতে, লক্ষ্মী ধনসম্পদ, সৌভাগ্য ও সৌন্দর্যের দেবী। তিনি বিষ্ণুর পত্নী, বিষ্ণু শক্তিরও উৎস। তার বাহন পেঁচা।

বিষ্ণু রাম ও কৃষ্ণ রূপে অবতার গ্রহণ করলে, লক্ষ্মী সীতা ও রাধা রূপে তাদের সঙ্গিনী হন। কোজাগরী পূর্ণিমা রাতে দেবী লক্ষ্মী ধনধান্যে ভরিয়ে দিতে ভক্ত গৃহে আসেন। প্রাচীনকাল থেকেই রাজা-মহারাজা, ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ গৃহস্থ অব্দি সবাই দেবী লক্ষ্মীর পূজা দিয়ে আসছেন।

লক্ষ্মীপূজা আজ

লক্ষ্মীপূজার গুরুত্বপূর্ণ অনুসঙ্গ হলো- সিঁদুর, ঘট, ধান, মাটি, ফুল, দুর্বা, তুলসীপাতা, হরীতকী, চন্দন, ধূপ, দীপ, নৈবেদ্য, আতপচাল ও জল। লক্ষ্মীপূজায় মঙ্গলঘট, ধানের ছড়ার সঙ্গে গৃহস্থের আঙিনায় শোভা পায় চালের গুঁড়োর আলপনায় লক্ষ্মীর ছাপ। এ উপলক্ষে হিন্দু নারীরা উপবাসব্রত পালন করেন।

লক্ষ্মীপূজা আজ

উল্লেখ্য, শরৎকালের লক্ষ্মীপুজো কোজাগরী লক্ষ্মীপুজো নামে খ্যাত। এই পুজোয় রাত জাগার নিয়ম রয়েছে। ‘কঃ’ শব্দের অর্থ হল কে, আর ‘জাগর’ শব্দের অর্থ হল জেগে আছে। অর্থাৎ ‘কে জেগে আছে’? মনে করা হয় যে, লক্ষ্মীপুজোর দিন রাত পর্যন্ত জাগলে সেই বাড়িতে লক্ষ্মীদেবী প্রবেশ করেন। যাঁরা তাঁকে রাত পর্যন্ত জেগে আরাধনা করেন, দেবী তাঁদের আশীর্বাদ করেন।

লক্ষ্মীপূজা আজ

মনে করা হয়, এদিন রাতে দেবী স্বর্গ থেকে নেমে আসেন। শাস্ত্র মতে লক্ষ্মীর আসার সময় যে বাড়ির গৃহস্থরা ঘুমিয়ে থাকেন, সেখান থেকে মুখ ফেরান দেবী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button