জাতীয়লিড স্টোরি

আজ বিশ্ব ডাক দিবস

আজ ৯ অক্টোবর, বিশ্ব ডাক দিবস। এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘পোস্ট ফর প্ল্যানেট’। বাংলায় যার অর্থ- ‘বিশ্বের জন্য ডাকঘর’।

জার্মান ডাক বিভাগের এক সিনিয়র কর্মকর্তা জে. হাইনরিখ ফন স্টিফেন ১৮৬৮ সালে একটি পোস্টাল ইউনিয়ন গঠনের উদ্যোগ গ্রহণ করেন এবং প্রস্তাব আকারে জার্মান সরকারের কাছে পেশ করেন।

এ প্রস্তাবের ধারাবাহিকতায় ১৮৭৪ সালের ১৫ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত সুইজারল্যান্ডের বার্ন শহরে ২২টি দেশের প্রতিনিধিদের নিয়ে অনুষ্ঠিত আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের শেষ দিন ৯ অক্টোবর গঠিত হয় ‘ইউনির্ভাসেল পোস্টাল ইউনিয়ন’। পরবর্তীকালে এ সংগঠনের পক্ষ থেকে জাতিসংঘে উত্থাপিত একটি প্রস্তাব পাসের মাধ্যমে ১৯৬৯ সালে ৯ অক্টোবরকে বিশ্ব ডাক দিবস হিসেবে ঘোষণা করা হয়। [ সূত্র উইকিপেডিয়া ]

১৯৭৩ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ইউনিভার্সেল পোস্টাল ইউনিয়ন (ইউপিইউ) এবং আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) সদস্য পদ পায় বাংলাদেশ। এরপর থেকে প্রতিবছর বিশ্ব ডাক দিবস পালন হয় বাংলাদেশে।

বিশ্বের অন্য দেশগুলোর মতো বাংলাদেশেও নানা কর্মসূচির মধ্য দিয়ে দিবসটি পালন করবে ডাক অধিদপ্তর।

বিশ্ব ডাক দিবস উপলক্ষে আলোচনা সভা, পত্রলিখন প্রতিযোগিতা এবং বাংলাদেশ বেতার ও টেলিভিশনে বিশেষ আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দিবসটি উপলক্ষে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বিবৃতি দিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button