আন্তর্জাতিক

সাহিত্যে নোবেল পেলেন অ্যানি এরনো

ফরাসি সাহিত্যিক আনি এর্নো চলতি বছরে সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছেন।

বৃহস্পতিবার সুইডেনের স্টকহমে নোবেল কমিটি তার নাম ঘোষণা করে।

আনি এর্নোকে সাহিত্যে নোবেল দেওয়ার ব্যাপারে নোবেল কমিটি বলেছে, সাহস ও তীক্ষ্ণতার মাধ্যমে তিনি ব্যক্তিগত স্মৃতির শেকড়, বিচ্ছিন্নতা ও সম্মিলিত সংযম উন্মোচন করেছেন তার জন্য সাহিত্য জগতের সর্বোচ্চ সম্মাননা পেয়েছেন তিনি।

এ ছাড়া, তিনি তাঁর লেখায় ধারাবাহিকভাবে বিভিন্ন কোণ থেকে, লিঙ্গ, ভাষা এবং শ্রেণি ইত্যাদি ক্ষেত্রে শক্তিশালী বৈষম্য চিহ্নিত করে জীবনকে পরীক্ষা করে দেখেছেন।

১৯০১ সালে সাহিত্যে নোবেল পুরস্কার শুরুর পর থেকে এখন পর্যন্ত ১১৪ বার পুরস্কারটি দেওয়া হয়েছে। পেয়েছেন সব মিলিয়ে ১১৯ জন। প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে যথাক্রমে ১৯১৪,১৯১৮ এবং ১৯৪০,১৯৪১, ১৯৪২ ও ১৯৪৩ সালে নোবেল পুরস্কার দেওয়া হয়নি। এর বাইরেও ১৯৩৫ সালেও সাহিত্যে কাউকে নোবেল দেওয়া হয়নি।

সাহিত্যে নারী বিজয়ীদের সংখ্যাও বেশ কম। ১৯০৪ সালে সেলমা লাগেরলফ প্রথম নারী হিসেবে নোবেল জেতেন। এরপর বিভিন্ন সময়ে গ্রাজিয়া দালেদা, সিগ্রিড আন্ডেস্ট, পার্ল বাক, গ্যাব্রিয়েলা মিস্ত্রাল, নেলি সাঁচ, নাদিন গার্ডিমার, টনি মরিসন, উইস্লাওয়া সিম্বরস্কা, ডোরিস লেসিং, হের্টা মুলার, এলফ্রিডে এলিনেক, এলিস মুনরো, স্ভেৎলানা এলেক্সিয়েভিচ, ওলগা তেগারচুক এবং ২০২০ সালে লুইস গ্লুক সর্বশেষ নারী হিসেবে সাহিত্যে নোবেল জেতেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button