খেলা

জীবনের ইনিংসে সেঞ্চুরি টানতে পারলেননা, চলে গেলেন ক্রিকেটার উইকস

ব্যাটে বলে বহুবার সেঞ্চুরি হাকিয়েছেন তিনি। জীবনে ইনিংসেও সেঞ্চুরির কাছাকাছিই ছিলেন। কিন্তু নট আউট হতে হলো ৯৫ এ। বলছি   ক্রিকেটের ক্যারিবিয় কিংবদন্তি স্যার এভারটন উইকস এর কথা।

দীর্ঘদিন অসুস্থতায় ভোগার পর ৯৫ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি জমালেন ওয়েস্ট ইন্ডিজের এই কিংবদন্তি ক্রিকেটার।

স্থানীয় সময় বুধবার বারবাডোজে নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। তার মৃত্যুতে বিশ্ব ক্রিকেটাঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।

কিংবদন্তি স্যার এভারটন উইকস

টেস্ট ক্রিকেটের ইতিহাসে টানা ৫টি ইনিংসে সেঞ্চুরি করার একমাত্র রেকর্ডটি এই ক্যারিবিয় কিংবদন্তির দখলে। ৪৮ টেস্টে ৫৮ দশমিক ৬১ গড়ে ৪ হাজার ৪৫৫ রান করেছেন উইকস। তিনি টেস্টে টানা ৬ ইনিংসেই সেঞ্চুরির রেকর্ড গড়ে ফেলতে পারতেন। তবে ষষ্ঠ ইনিংসে আম্পায়ারের ভুলে ৯০ রানে সাজঘরে ফিরতে হয়েছিল তাকে।

কিংবদন্তি স্যার এভারটন উইকস

ক্যারিবিয়ান ক্রিকেটে বিখ্যাত ‘থ্রি ডব্লিউজ’দের একজন ছিলেন এভারটন উইকস। তার অপর সহযোদ্ধা স্যার ফ্রাঙ্ক ওরেল ১৯৬৭ সালেই মারা যান, মাত্র ৪২ বছর বয়সে। আর ২০০৬ সালে পৃথিবীর মায়া ছাড়েন স্যার ক্লাইভ ওয়ালকট। এবার তাদের সঙ্গী হলেন উইকস।

কিংবদন্তি স্যার এভারটন উইকস

সাদা পোশাকে অন্তত ২০ ইনিংস খেলেছেন এমন ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ গড়ের তালিকায় এখনও ১০ম স্থানে আছেন উইকস। যিনি কিনা মাত্র ১২ ইনিংসেই ১০০০ রান পূর্ণ করেছিলেন। এটিও ছিল হার্বার্ট সাটক্লিকের সঙ্গে যৌথভাবে বিশ্ব রেকর্ড।

কিংবদন্তি স্যার এভারটন উইকস

তার দুই পরম সতীর্থ ওরেল ও ওয়ালকট ওভারে সমাহিত আছেন। উইকসকেও সেখানেই সমাহিত করা হবে কি না সেটি পরিবারের পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি। যদিও ওভালে উইকসের শেষকৃত্যের জন্য আগে থেকেই জায়গা রাখা আছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button