আন্তর্জাতিক

হিজাব পরতে বাধ্য করলে প্রতিবাদ: মালালা

ইরানে চলমান হিজাববিরোধী বিক্ষোভের বিষয়ে, বিজয়ী পাকিস্তানি বংশোদ্ভূত মালালা ইউসুফজাই বলেছেন, হিজাব পরতে বাধ্য করলে বা খুলে ফেলতে বললেই প্রতিবাদ করা হবে।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে মালালা লিখেছেন, একজন নারী যাই পরুক না কেন, তার সিদ্ধান্ত নেওয়ার অধিকার রয়েছে। আমি আগেই বলেছি, যদি কেউ আমাকে আমার মাথা ঢেকে রাখতে বাধ্য করে, আমি প্রতিবাদ করব। যদি কেউ আমাকে আমার স্কার্ফ খুলতে বাধ্য করে, তাহলেও আমি প্রতিবাদ করব।

এর আগেও ভারতের কর্নাটকে হিজাব বিতর্কের সময় জোরপূর্বক হিজাব পরতে না দেওয়ার বিপক্ষে অবস্থান নিয়েছিলেন মালালা।

উল্লেখ্য, ইরানের পুলিশি হেফাজতে গত ১৬ সেপ্টেম্বর মারা যান ২২ বছর বয়সী কুর্দি তরুণী মাহশা আমিনি। পুলিশের অভিযোগ, মাহশা আমিনি হিজাব সম্পর্কিত নিয়ম ভঙ্গ করে। এরপরেই তাকে গ্রেপ্তার করা হয়। কর্তৃপক্ষ জানিয়েছে, তার মৃত্যু হয়েছে স্বাস্থ্যগত কারণে। তবে পরিবার ও প্রত্যক্ষদর্শী এবং বহু ইরানির দাবি, পুলিশি নির্যাতনে মৃত্যু হয়েছে মাহশার।

মাহশা আমিনি মৃত্যুর পর থেকে দেশজুড়ে চলছে তুমুল বিক্ষোভ। টানা ৯ দিনের মতো দেশটির অন্তত ৫০টি শহরে ছড়িয়ে পড়েছে এ বিক্ষোভ। বিক্ষোভকারীদের ওপর পুলিশের তাণ্ডবে এখন পর্যন্ত অন্তত ৫০ জনের নিহতের খবর পাওয়া গেছে।

এদিকে আজ শনিবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, দেশজুড়ে ছড়িয়ে পড়া বিক্ষোভ দেশটিকে বহু বছরের মধ্যে এবার মারাত্মক চ্যালেঞ্জের মুখে ফেলে দিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button