জাতীয়

ভারতে বাংলাদেশ মিশনে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

বঙ্গবন্ধুর ১০২তম জন্মবার্ষিকী এবং জাতীয় শিশু দিবস-২০২২ যথাযথভাবে উদযাপন করেছে ভারতে বাংলাদেশ হাইকমিশন।

আজ বৃহস্পতিবার ১৭ মার্চ, সকালে চ্যান্সারি প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি শুরু হয়। মিশনের কর্মকর্তা-কর্মচারী এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ও বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) প্রতিনিধিরা অনুষ্ঠানে যোগ দেন।

পরে, ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান মিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে নিয়ে মহান নেতা ও সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

সেসঙ্গে বাসস ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পক্ষ থেকে জাতির পিতার প্রতি শ্রদ্ধা জানাতে পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়াও চ্যান্সারি প্রাঙ্গণে বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রামের ওপর আলোচনার আয়োজন করা হয়। তিনি সারা জীবন বাঙালির অধিকার প্রতিষ্ঠা ও জীবন-জীবিকার উন্নতির জন্য সংগ্রাম করেছেন।

আলোচনায় অংশ নেন হাইকমিশনার মুহাম্মদ ইমরান ও মিশনের প্রতিরক্ষা উপদেষ্টা মো. আবুল কালাম আজাদ।

আলোচনায় অংশ নিয়ে ইমরান মহান নেতা বঙ্গবন্ধুর জীবন ও সংগ্রাম থেকে শেখার জন্য সন্তানদের উদ্বুদ্ধ করার জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের নিপীড়িত জনগণের কল্যাণে সারা জীবন সংগ্রাম করেছেন।

এর আগে রাষ্ট্রপতি এম আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের বাণী পাঠ করা হয়।

বঙ্গবন্ধু এবং ১৯৭৫ সালের ১৫ আগস্ট নির্মমভাবে নিহতদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে বিশেষ ‘মোনাজাত’ করা হয়।

পরে বিকালে মিশন দিবসটি উপলক্ষে মিশনের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের জন্য চিত্রাঙ্কন, রচনা ও বক্তৃতা প্রতিযোগিতার আয়োজন করে।
এছাড়াও, কলকাতা এবং মুম্বাইয়ের বাংলাদেশ মিশনগুলিতেও অনুরূপ অনুষ্ঠানের আয়োজন করা হয়। সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button