জাতীয়

তিনশ আসনেই ইভিএম চায় আওয়ামী লীগ

আগামী সংসদ নির্বাচনে আওয়ামী লীগ ৩শ আসনেই ইভিএম চায় জানিয়ে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ভোট কারচুপি বন্ধে ইলেকট্রনিক ভোটিং মেশিন-ইভিএমের বিকল্প নেই। আর প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে বলেছেন, দলগুলোর দেয়া প্রস্তাব বিবেচনার জন্য পর্যালোচনা করবেন।

রোববার রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশনের সঙ্গে সংলাপ শেষে এসব কথা বলেন তারা।

বিকেল ৩টায় ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সঙ্গে সংলাপে বসে ইসি। সংলাপে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে ১২ সদস্যদের প্রতিনিধি দল অংশ নেয়।

বৈঠক শেষে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন ও কমিশনকে অকার্যকর করে বিএনপি। বিএনপির সময় দুই কমিশন দিয়ে আজিজ মার্কা নির্বাচন করেছিলো তারা। আওয়ামী লীগ ছাড়া অন্য দলগুলো ক্ষমতায় থাকা অবস্থায় স্বচ্ছ রাজনীতি ও নির্বাচন করেনি। নির্বাচন ছাড়া অন্য কোনো উপায়ে ক্ষমতা পরিবর্তনের সুযোগ নেই।

তিনি বলেন, সংবিধান অনুযায়ী নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে, কোনো সরকারের অধীনে নয় হবে না। নির্বাচন অনুষ্ঠানে সরকার সহযোগিতা করবে। নির্বাচন কমিশন নিরপেক্ষ হলে সরকারের করার কিছু থাকে না।

তিনি বলেন, শেখ হাসিনা এদেশের মানুষের জন্য গণতন্ত্র প্রতিষ্ঠিত করতে কাজ করে যাচ্ছেন। বিএনপি হলো বাংলাদেশের গণতন্ত্রের ধ্বংসের মূলহোতা।

এ সময় অংশগ্রহণমূলক ভোটের প্রত্যাশা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল ইতোমধ্যে বলেছেন, দলগুলোর দেয়া প্রস্তাব বিবেচনার জন্য পর্যালোচনা করবেন।

সেই সঙ্গে অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের যাবতীয় পদক্ষেপ নেবেন এবং আইন-বিধির প্রয়োগ নিশ্চিত করবেন।

ইসির সংলাপে সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী, সভাপতিমণ্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ, সভাপতিমণ্ডলীর সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক, সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) মুহাম্মদ ফারুক খান, উপদেষ্টা পরিষদ সদস্য মোহাম্মদ সাহাবুদ্দিন চুপপু, যুগ্ম-সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ এমপি, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক বেগম শামসুন নাহার উপস্থিত ছিলেন।

দ্বাদশ সংসদ নির্বাচনকে সামনে রেখে গত ১৭ জুলাই রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ শুরু করে নির্বাচন কমিশন। নিবন্ধিত ৩৯টি দলের মধ্যে বৃহস্পতিবার পর্যন্ত ২৬টি দল সংলাপে অংশ নেয়। জানা গেছে, উক্ত ২৬ দলের কাছ থেকে তিনশরও বেশি প্রস্তাব পেয়েছে ইসি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button