জাতীয়

প্রাথমিকের শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা আজ

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ ২০২০–এর তৃতীয় ও শেষ ধাপের লিখিত পরীক্ষা আজ। বেলা ১১টা থেকে ১২টা পর্যন্ত অনুষ্ঠিত হবে পরীক্ষা। বন্যার কারণে পিছিয়ে যাওয়া সিলেট জেলার পরীক্ষাও এই ধাপের সঙ্গে নেয়া হবে। পরীক্ষায় বসবে ৩২ জেলার ৪ লাখ ৪৬ হাজার ৫৯৮ জন পরীক্ষার্থী।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র জানায়, ১১টায় পরীক্ষা শুরু হলেও পরীক্ষাসংক্রান্ত আনুষঙ্গিক কাজের জন্য পরীক্ষার্থীদের সকাল ১০টার মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে। এ সময়ের পর কেন্দ্রে প্রবেশের অনুমতি দেয়া হবে না।

আজ ৩২ জেলায় পরীক্ষাসহ ১৮ জেলার সব ও ১৪ জেলার বাকি থাকা উপজেলাগুলোয় পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শেষ ধাপে যেসব জেলার সব উপজেলায় পরীক্ষা হবে সেগুলো হলো- জয়পুরহাট, বগুড়া, পাবনা, চুয়াডাঙ্গা, নড়াইল, মেহেরপুর, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, শরীয়তপুর, কক্সবাজার, ঝালকাঠি, সিলেট, ভোলা, বরগুনা, ঠাকুরগাঁও, দিনাজপুর, নীলফামারী ও পঞ্চগড়।

যেসব জেলার বাকি থাকা উপজেলাগুলোয় পরীক্ষা নেয়া হবে সেগুলো হলো- নওগাঁ (আত্রাই, বদলগাছী, ধামুইরহাট, মহাদেবপুর ও মান্দা), নাটোর (নলডাঙ্গা, সদর ও সিংড়া), কুষ্টিয়া (ভেড়ামারা, দৌলতপুর ও কুমারখালী), ঝিনাইদহ (কোটচাঁদপুর, মহেশপুর ও শৈলকুপা), সাতক্ষীরা (আশাশুনি, শ্যামনগর ও তালা), বাগেরহাট (সদর, চিতলমারী, ফকিরহাট ও রামপাল), জামালপুর (বকশীগঞ্জ, দেওয়ানগঞ্জ, ইসলামপুর ও সরিষাবাড়ী), রাজবাড়ী (বালিয়াকান্দি ও সদর), পিরোজপুর (ভাণ্ডারিয়া, ইন্দুরকানী ও মঠবাড়িয়া), পটুয়াখালী (বাউফল, দশমিনা ও গলাচিপা), সুনামগঞ্জ (ছাতক, দক্ষিণ সুনামগঞ্জ, দিরাই ও ধর্মপাশা), হবিগঞ্জ (আজমিরীগঞ্জ, বানিয়াচং, বাহুবল ও চুনারুঘাট), কুড়িগ্রাম (ভুরুঙ্গামারী, চিলমারী, সদর ও নাগেশ্বরী) ও গাইবান্ধা (সদর, গোবিন্দগঞ্জ ও পলাশবাড়ী)।

প্রাথমিক শিক্ষা অধিদফতর সূত্র আরও জানায়, দেশের শিক্ষক সংকট মেটাতে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে ৪৫ হাজার শিক্ষক নিয়োগ দেওয়া প্রস্তুতি নেওয়া হয়। প্রাথমিকের ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় নিয়োগ বিজ্ঞপ্তি । তিন পার্বত্য জেলা বাদে দেশের ৬১ জেলা পর্যায়ে তিন ধাপে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষায় ১৩ লাখ ৯ হাজার ৪৬১ জন প্রার্থী অংশ নিচ্ছে।  সে হিসাবে ১টি পদের বিপরীতে প্রতিযোগিতা করবেন ২৯ প্রার্থী।

প্রথম ধাপে দেশের ২২টি জেলায় পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২২ এপ্রিল। যার ফল প্রকাশিত হয়েছে গত ১২ মে। এতে ৪০ হাজার ৮৬২ জন প্রার্থীকে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত করা হয়েছে।

দ্বিতীয় ধাপের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে গত ২০ মে। শিগগিরই এ ধাপের ফল প্রকাশ ও ১ম ধাপের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button