জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

বিশ্ব সাইকেল দিবস আজ

বিশ্ব সাইকেল দিবস আজ শুক্রবার (৩ জুন)। প্রতিবছর এদিন বিশ্বজুড়ে পালন হয় দিবসটি। বাংলাদেশেও পালিত হচ্ছে।

বলা হয়, সাইকেল মানব সভ্যতার ক্রমবিকাশের প্রতীক। এটা সহনশীলতা, পারস্পরিক শ্রদ্ধা বাড়ানো, সামাজিক বন্ধন এবং সংস্কৃতির বাহন হিসেবে কাজ করে। জাতিসংঘ সাইকেলকে শান্তি, সহনশীলতা, স্বাস্থ্য, পরিবেশ ও জলবায়ুর জন্য উপযুক্ত যানবাহন হিসেবে পরিচয় করিয়েছে।

দিবসটির মূল উদ্দেশ্য মানবতাকে এগিয়ে নিয়ে যাওয়া। মার্কিন যুক্তরাষ্ট্রর অধ্যাপক লেসজেক সিবিলস্কি বিশ্ব সাইকেল দিবসের স্বীকৃতির জন্য কাজ শুরু করেন। এর ধারাবাহিকতায় দিবসটি তুর্কমেনিস্তানকে নিয়ে ৫৬টি দেশের সমর্থন লাভ করে।

বিশ্ব সাইকেল দিবস আজ

পরিবেশের কথা মাথায় রেখেই সুস্থ জীবন পরিচালনার জন্য ২০১৮ সালের এপ্রিলে ৩ জুনকে বিশ্ব সাইকেল দিবস হিসেব প্রস্তাব করে জাতিসংঘ। এরপর থেকেই প্রতি বছর এটি পালিত হয়ে আসছে। যাতে অংশ নেয় সব ধরনের মানুষ। যাতে প্রচার করা হয়, দূষণ এড়াতে সাইকেল চালানোর বিবিধ সুবিধা। পরিবেশ বাঁচাতে বিশ্বের অন্যান্য উন্নত দেশগুলো এখন সাইকেলের দিকে ঝুঁকছে। এমনকি কিছু দেশের রাষ্ট্রপ্রধাণরাও সাইকেল ব্যবহার করেন।

গবেষণায় দেখা গেছে সাইকেল মেডিটেশনের মতো কাজ করে। মানুষ যদি অবসাদগ্রস্ত থাকে, প্রকৃতির মাঝে সাইকেল চালালে এড্রিনালিন হরমন নি:সৃত হয়। যার ফলে বেড়ে যায় আত্নবিশ্বাস। এবং এতে রাতে ঘুমও ভালো হয়। যা কিনা স্বাস্থ্যের জন্য উপকারি।
বিশ্ব সাইকেল দিবস আজ
ওজন কমানোর জন্য সাইকেলিং খুবই গুরুত্বপূর্ণ। গবেষণায় দেখা গেছে, এক ঘন্টা সাইকেল চালালে প্রায় ৫০০ ক্যালোরি ওজন কমে। তাই স্কুল, কলেজ কিংবা অফিসে যাতায়াতের ক্ষেত্রে সাইকেল চালানো উপকারি।
সাইকেল চালালে বার্ধক্যজনিত ব্যথাগুলো নিয়ন্ত্রণে থাকে। অনেকের হাঁটুতে ব্যথা থাকে। সেই ব্যথার সম্মুখীন হতে হয় না।
এছাড়াও সাইকেল চালালে হার্ট ভালো থাকে, শ্বাস-প্রস্বাস প্রক্রিয়া দ্রুত চলে। ফুসফুস ভালো থাকে ও কার্যক্ষমতা বাড়ে।
বিশ্ব সাইকেল দিবস আজ
দিনটি উপলক্ষে বিভিন্ন সাইকেল রাইড সংগঠনগুলো নিয়েছে নানা কর্মসূচি। এর মধ্যে রয়েছে র‌্যালি, বিভিন্ন গন্তব্যে সাইকেল রাইড দেওয়া।

এদিকে বিডি সাইক্লিস্ট গ্রুপ ঢাকাসহ এর আশপাশে রাইড কর্মসূচি হাতে নিয়েছে। এর মধ্যে সকাল থেকে রাজধানীর মিরপুর, আসাদ গেট, খিলক্ষেত ও মানিক মিয়া এভিনিউ থেকে সাইকেল রাইড শুরু হবে। অপরদিকে নারায়ণগঞ্জের চাষাড়া ও জালকুড়ি থেকেও সাইকেল রাইড করবে বিডি সাইক্লিস্ট গ্রুপের সদস্যরা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button