অন্যান্য খবর

সরকারি কর্মচারীদের প্রতিনিধি সভা স্থগিত

বাংলাদেশ সরকারি কর্মচারী দাবী বাস্তবায়ন ঐক্য ফোরাম, পূর্ব ঘোষিত ঢাকায় সরকারি কর্মচারীদের প্রতিনিধি সভা স্থগিত করেছে।

বৃহস্পতিবার (২ জুন) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

এর আগে, বাংলাদেশ সরকারি কর্মচারী দাবী বাস্তবায়ন ঐক্য ফোরাম ৩ জুন মহা সমাবেশ করার কথা থাকলেও পরবর্তীতে তা বাতিল করে জরুরী সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সরকারি কর্মচারী দাবী বাস্তবায়ন ঐক্য ফোরাম থেকে জানানো হয়, প্রজাতন্ত্রের ১১-২০ গ্রেডভূক্ত কর্মচারীদের ৭ (সাত) দফা দাবী বাস্তবায়নে জাতীয় ভিত্তিক ১৬টি সংগঠনের সমন্বয়ে গঠিত ঐক্য ফোরামের উদ্যোগে ৩ জুন কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গনে এক মহাসমাবেশের প্রস্তুতি গ্রহণ করা হয়। দাবীর বিষয়ে মাননীয় জনপ্রশাসন প্রতিমন্ত্রীর সাথে গত ২৯ ও ৩০ মে দুই দিনই মতবিনিময়ে মিলিত হলে তিনি তাৎক্ষণিক মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এবং অর্থ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মহোদয়গণের সমন্বয়ে একটি সভা আহ্বানের সিদ্ধান্ত প্রদান করেন। উক্ত সভায় ঐক্য ফোরামের কয়েকজন নেতৃবৃন্দের অংশগ্রহণের সিদ্ধান্তও জানানো হয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, জনপ্রশাসন প্রতিমন্ত্রীর আশ্বাসের প্রেক্ষিতে এবং সারাদেশের কর্মচারীদের প্রত্যাশা পূরণে সোনালী দ্বার উন্মোচিত হওয়ায় মহাসমাবেশ স্থগিত করা হয় এবং রমনাস্থ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে একটি প্রতিনিধি সভার আযোজন করা হয়। কিন্তু আমরা গভীরভাবে লক্ষ্য করছি যে, আগামী ২৫ জুন প্রধানমন্ত্রী পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছেন। এশিয়ার অন্যতম বৃহত এ স্থাপনা পদ্মা সেতু বাস্তবায়ন বাধাগ্রস্ত করার জন্য দেশী-বিদেশী ষড়যন্ত্র সম্পর্কে আপনারা অবহিত আছেন। এদেশের ১৮ কোটি মানুষের মর্যাদার প্রতীক বর্তমান সরকারের বৃহৎ এ সাফল্য পদ্মা সেতু উদ্বোধনের পূর্বমুহূর্তেও উন্নয়ন বিরোধী অপশক্তির পরিকল্পনা রয়েছে বলে আভাস পাওয়া যাচ্ছে।

এ অবস্থায় প্রজাতন্ত্রের কর্মচারীদের যেকোনো সভা-সমাবেশে কোন ধরনের অপশক্তি কর্তৃক নাশকতার বিষয়ে উড়িয়ে দেওয়ার কোন সুযোগ নেই। এমতাবস্থায়, বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি বাস্তবায়ন ঐক্য ফোরাম কর্তৃক শুক্রবার (৩ জুন) সকাল ৯টা বাংলাদেশ ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে অনুষ্ঠিতব্য প্রতিনিধি সভা এই গুরুত্বপূর্ণ স্থাপনা উদ্বোধনের প্রাক্কলে স্থগিত করা হলো।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন ফোরামের আহবায়ক মোঃ হেদায়েত হোসেন এবং বিভিন্ন প্রশ্নের দেন ফোরামের মুখ্য সমন্বয়ক মোঃ ওয়ারেছ আলী।

সংবাদ সম্মেলনে আরও প্রজাতন্ত্রের ১৬ টি সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত ১৯ মার্চ শনিবার জাতীয় প্রেস ক্লাবে সংগঠনটির পক্ষে দফা দাবি জানানো হয়। দাবিগুলো হলো:

১. পে-কমিশন গঠন করে নবম পে-স্কেল বাস্তবায়ন করতে হবে। তার পুরোপুরি বাস্তবায়নের আগ পর্যন্ত কর্মচারীদের অন্তর্বর্তীকালীন ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা দিতে হবে।

২. ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর ঘোষণা অনুযায়ী ১০ ধাপে বেতন স্কেল নির্ধারণসহ পে-কমিশনে কর্মচারী প্রতিনিধি রাখতে হবে।

৩. সচিবালয়ের মতো সব দপ্তর ও অধিদপ্তরের পদ-পদবি পরিবর্তনসহ এক ও অভিন্ন নিয়োগবিধি প্রণয়ন করতে হবে।

৪. টাইম-স্কেল সিলেকশন গ্রেড পুনর্বহালসহ বেতন জ্যেষ্ঠতা পুনর্বহাল, বিদ্যমান গ্রাচুইটি/আনুতোষিকের হার শতভাগ নির্ধারণ ও পেনশন গ্র্যাচুইটি ১ টাকার সমান ৫০০ টাকা নির্ধারণ করতে হবে।

৫. সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগ বিধি, ২০১৯-এর ভিত্তিতে দশম গ্রেডে উন্নীতকরণ।

৬. আউট সোর্সিং পদ্ধতি বাতিল করে ওই পদ্ধতিতে নিয়োগকৃত ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্ব খাতে স্থানান্তর করতে হবে। ব্লক পোস্টে কর্মরত কর্মচারীসহ সব পদে কর্মরতদের পদোন্নতি বা পাঁচ বছর পর পর উচ্চতর গ্রেড দিতে হবে।

৭. বাজার মূল্যের ঊর্ধ্বগতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি সমন্বয় করে সব ভাতা পুনর্নির্ধারণ করতে হবে। চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ অবসর ও অবসরের বয়সসীমা ৬২ বছর নির্ধারণ করতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button