বিনোদনসাহিত্য ও বিনোদন

পাঞ্জাবে গায়ক সিধুকে গুলি করে হত্যা

গুলি করে হত্যা করা হয়েছে জনপ্রিয় পাঞ্জাবি গায়ক ও র‍্যাপার সিধু মুসওয়ালাকে।

গতকাল রোববার (২৯ মে) সন্ধ্যায় পাঞ্জাবের মানসা জেলায় প্রকাশ্য দিবালোকে সিধুকে নির্মমভাবে গুলি করে হত্যা করা হয়েছে।

এই হত্যাকাণ্ডের ঘটনায় এবিপি আনন্দসহ ভারতীয় বেশ কিছু গণমাধ্যম পুলিশ সূত্রে বলছে, সিধুর গাড়ি ঘিরে ধরে গুলি চালায় আততায়ীরা।

সিধুর গাড়ির সামনের কাচে ১৪টি গুলির চিহ্ন মিলেছে। বনেটে মিলেছে ৩টি গুলির চিহ্ন। এছাড়াও সামনের আসন গুলিতে ঝাঁঝরা করে দেওয়া হয়। মোট ৩০ রাউন্ড গুলি চালানো হয়েছে বলে পুলিশের দাবি। সংগীতশিল্পী ও কংগ্রেস নেতার গাড়িকে ৩টি গাড়ি দিয়ে অনুসরণ করছিল হামলাকারীরা। তাদের সঙ্গে ছিল অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র।

গেল ২৮ মে সিধু মুসেওয়ালার নিরাপত্তা প্রত্যাহার করে পাঞ্জাব সরকার। তারপরই তাকে নৃশংসভাবে খুন করা হয়।

এর মধ্যেই কানাডাপ্রবাসী গ্যাংস্টার সতীন্দ্র সিংহ ওরফে গোল্ডি ব্রার এই হত্যাকাণ্ডের দায় স্বীকার করেছেন। ভারতীয় সংবাদ সংস্থা এএনআই জানিয়েছে, তিহারের জেলে বন্দি শাহরুখ নামে এক দুষ্কৃতির সঙ্গে ফোনে যোগাযোগ করেছিলেন গোল্ডি ব্রার।

গানের পাশাপাশি রাজনীতিও করতেন সিধু। চলতি বছর অনুষ্ঠিত পাঞ্জাবের নির্বাচনে লড়েছিলেন কংগ্রেসের হয়ে। নির্বাচনের পর যে ৪২৪ জন গুরুত্বপূর্ণ ব্যক্তিকে রাজ্য সরকার বিশেষ নিরাপত্তা দেয়, তার মধ্যে সিধুও ছিলেন। কিন্তু ২৯ মে সিধুকে হত্যার মাত্র এক দিন আগে সেই নিরাপত্তা প্রত্যাহার করা হয়। সিধু নিজেও বুলেটপ্রুফ গাড়ি ব্যবহার করতেন। কিন্তু হত্যাকাণ্ডের দিন তিনি সে গাড়িটি ব্যবহার করেননি।

এদিকে পাঞ্জাবের অন্যতম বিরোধী দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) গায়ককে হত্যার জন্য রাজ্যের ক্ষমতাসীন আম আদমি পার্টিকে দায়ী করেছে।

গায়ক হিসেবে ব্যাপক জনপ্রিয় ছিলেন সিধু। তাকে এই প্রজন্মের ভারতের অন্যতম সেরা বলে মনে করা হতো। ২০১৭ সালে ‘সো হাই’ গান প্রকাশের পর ব্যাপক পরিচিতি পান। এরপর একে একে মুক্তি পায় ‘ইস্সা জাট’, ‘তুচান’, ‘সেলফমেড’, ‘ফেমাস’, ‘ওয়ার্নিং শট’–এর মতো গান। একই বছর ‘পিবিক্স১’ নামে প্রথম অ্যালবাম প্রকাশ করেন। কানাডিয়ান অ্যালবাম চার্টে জায়গা পাওয়া ‘পিবিক্স১’ ব্রিট এশিয়া টিভি মিউজিক অ্যাওয়ার্ডসের সেরা অ্যালবামের পুরস্কার পায়। ধীরে ধীরে খ্যাতি আরও ছড়িয়ে পড়ে। ২০১৯ সালে তার সিঙ্গেল ‘৪৭’ জায়গা পায় ইউকে সিঙ্গেল চার্টে। ২০২০ সালে প্রভাবশালী ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান নবাগত ৫০ শিল্পী তালিকায় সিধুকে রাখে। গত বছর মুক্তি পাওয়া তার গান ‘মুসেটেপ’ও বিশ্বব্যাপী জনপ্রিয় হয়। তার সবশেষ মিউজিক ভিডিও ‘লেভেলস’ মুক্তি পায় মাত্র চার দিন আগে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button