আন্তর্জাতিক

এবার কোরআন অবমাননার নিন্দা জানালো ইইউ

সুইডেন ও ডেনমার্কে পবিত্র কোরআন অবমাননার সাম্প্রতিক ঘটনায় মুসলিম বিশ্বের তীব্র প্রতিবাদের মুখে নিন্দা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। পাশাপাশি ভিন্নমত, বৈচিত্র্য ও অন্যান্য ধর্মীয় সম্প্রদায়কে সম্মান করার গুরুত্ব তুলে ধরেছে। খবর টিআরটি ওয়ার্ল্ডের।
বুধবার (২৬ জুলাই) এক বিবৃতিতে ইউরোপের ২৭টি দেশ নিয়ে গঠিত ইইউ’র পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেফ বোরেল বলেন, ইইউ ধর্মীয় বিদ্বেষ, অসহিষ্ণুতা ও যেকোনো ধরনের উস্কানিমূলক কর্মকাণ্ডকে শক্তভাবে প্রত্যাখ্যান করে।’
ভিন্নমত ও অন্যান্য ধর্মীয় সম্প্রদায়কে সম্মান করার কথা জানিয়ে তিনি বলেন, ‘কুরআন বা পবিত্র বলে বিবেচিত অন্য কোনো গ্রন্থের অবমাননা আপত্তিকর, অসম্মানজনক ও স্পষ্ট উস্কানিমূলক। ইউরোপে বর্ণবাদ, জেনোফোবিয়া তথা ভিন্ন জাতির মানুষের ব্যাপারে বিদ্বেষ ছড়ানো ও অসহিষ্ণুতার কোনো স্থান নেই।’
সম্প্রতি ইউরোপের সুইডেন ও ডেনমার্কে একের পর এক পবিত্র কোরআন অবমাননার ঘটনা ঘটেছে। সবশেষ মাত্র এক সপ্তাহের ব্যবধানে গত সোমবার (২৪ জুলাই) ডেনমার্কের রাজধানী কোপেনহেগেনে  দ্বিতীয়বারের মতো পবিত্র কোরআন পোড়ানো হয়। একটি উগ্র মুসলিমবিদ্বেষী গোষ্ঠী ঘৃণ্য এই কাজ করেছে।
এর আগে গত শুক্রবার (২১ জুলাই) কোপেনহেগেনে ‘ড্যানিশ প্যাট্রিওটস’ নামের উগ্রপন্থী ওই গোষ্ঠী পবিত্র কোরআনের পাশাপাশি ইরাকের পতাকায় আগুন ধরিয়ে দেয়। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা গোষ্ঠীটির ভিডিওতে দেখা যায়, পুলিশি পাহারায় ইরাকি পতাকা ও পবিত্র কোরআনের একটি কপিতে আগুন ধরিয়ে দিচ্ছে ড্যানিশ প্যাট্রিওটসের সদস্যরা।
সুইডেন ও ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনার প্রতিবাদে বিশ্বের বিভিন্ন দেশের মুসলিমরা বিক্ষোভ কর্মসূচি পালন করছেন। গত বৃহস্পতিবার বাগদাদে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করে ইরাক। একই সঙ্গে স্টকহোমে নিযুক্ত ইরাকের রাষ্ট্রদূতকেও প্রত্যাহার করে নেয়ার ঘোষণা দেয় দেশটি।
এছাড়া সৌদি আরব, বাহরাইন, পাকিস্তান ও কাতারসহ বেশ কয়েকটি মুসলিম দেশ কোরআন অবমাননার বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিবাদ জানায়। প্রতিবাদ জানায় মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামাকি কো-অপারেশন তথা ওআইসিও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button