জাতীয়

মাঙ্কিপক্স: সতর্ক অবস্থানে বাংলাদেশ সব বন্দরে সতর্কতা জারি

ইউরোপ ও আমেরিকার অন্তত ১২ দেশে ছড়িয়ে পড়া বিরল রোগ মাঙ্কিপক্স প্রতিরোধে, দেশের সবগুলো বন্দরে সতর্কতা জারি করা হয়েছে।

এ বিষয়ে, স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. আহমেদুল কবীর বন্দরে সতর্কতার জারির বিষয়টি জানিয়ে বলেন, নতুন কোনো রোগের তথ্য পাওয়া গেলে বন্দরগুলোতে সতর্কতা জারি করা স্বাস্থ্য বিভাগের একটা রুটিন ওয়ার্ক।

স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র ও রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক ডা. নাজমুল ইসলাম জানিয়েছেন, দেশের সব বন্দরে সতর্কতা জারি করা হয়েছে। সন্দেহভাজন কেউ এলে যেন তাকে চিহ্নিত করা যায় এবং দ্রুত হাসপাতালে পাঠানো হয় সেজন্য এয়ারপোর্টে মেডিক্যাল অফিসারদের সতর্ক থাকতে বলা হয়েছে।

নাজমুল ইসলাম বলেন, অধিদপ্তর থেকে কোনো নির্দেশনা দিলে সেটি জেলা সিভিল সার্জন থেকে শুরু করে স্বাস্থ্য বিভাগের সকল পর্যায়ের জন্সেযই প্রযোজ্য হয়। সকল জেলায় তো ল্যান্ড পোর্ট নেই। যেখানে যেখানে আছে সেখানে বিশেষ গুরুত্বারোপ করা হয়েছে। ভাইরাসটি মূলত বন্দর দিয়েই দেশে প্রবেশ করতে পারে। সংশ্লিষ্ট সবাইকে সতর্ক থাকার নির্দেশনা দেয়া হয়েছে।

১৯৭০ সালে তৎকালীণ জায়ারে বর্তমানে কঙ্গোতে প্রথম মাঙ্কিপক্স শনাক্ত হয়। এ রোগে প্রথম আক্রান্ত হয় ৯ বছর বয়সী এক শিশু। ১৯৭০ সালের পর থেকে আফ্রিকার ১১টি দেশে মাঙ্কিপক্স ছড়িয়ে পড়ে। আর ২০০৩ সালে আফ্রিকার বাইরে যুক্তরাষ্ট্রে প্রথম এই রোগ শনাক্ত হয়।

সম্প্রতি নতুনভাবে উত্তর আমেরিকা, ইউরোপের এক ডজনের বেশি দেশে মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। ইউরোপের যুক্তরাজ্য, স্পেন, পর্তুগাল, জার্মানি, বেলজিয়াম, ফ্রান্স, নেদারল্যান্ডস, ইতালি ও সুইডেন এবং যুক্তরাষ্ট্র, কানাডা ও অস্ট্রেলিয়া মাঙ্কিপক্সের রোগী পাওয়ার কথা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button