আন্তর্জাতিকজাতীয়

মার্কিন আইনপ্রণেতারা ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক আরো জোরদারে আগ্রহী

মার্কিন সিনেটর টেড ক্রুজ ও কংগ্রেসম্যান স্টিভ চ্যাবোট ঢাকা-ওয়াশিংটন সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার করার ইচ্ছে প্রকাশ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খান’র নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদলের সঙ্গে সাক্ষাতকালে তারা এ কথা বলেন।

আজ ঢাকায় প্রাপ্ত বাংলাদেশ দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সব কথা জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল বুধবার ওয়াশিংটনের ক্যাপিটল হিলে সিনেটর ও কংগ্রেসম্যানের নিজ নিজ কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. সহিদুল ইসলাম ও দূতাবাসের কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন প্রতিনিধিদলের অন্যান্য সদস্যরা হচ্ছেন, নুরুল ইসলাম নাহিদ এমপি, নাহিম রাজ্জাক এমপি’ এবং কাজী নাবিল আহমেদ।

বৈঠকে প্রতিনিধিদল প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব আর্থ-সামাজিক উন্নয়ন সম্পর্কে মার্কিন আইনপ্রণেতাদের অবহিত করেন।

এ ছাড়াও প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি, দক্ষ কভিড-১৯ ব্যবস্থাপনা এবং গণতান্ত্রিক শাসন ব্যবস্থার আরো উন্নয়নের জন্য বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

বৈঠকে প্রতিনিধি দলের সদস্যরা মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ’্যত ১০ লাখেরও বেশি রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় নেয়া মার্কিন মানবিক ও রাজনৈতিক সমর্থনের কথা উল্লেখ করেন।

প্রতিনিধি দল রোহিঙ্গাদের নিজ দেশের রাখাইন রাজ্যে নিরাপদ ও স্বেচ্ছায় প্রত্যাবর্তন নিশ্চিত করতে মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিসহ সম্ভাব্য সব উপায়ে রাজি করাতে মার্কিন আইনপ্রণেতাদের প্রতি অনুরোধ জানান।

যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা বিপুল সংখ্যক রোহিঙ্গা শরনার্থীদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের উদারতার ভূয়সী প্রশংসা করেন এবং রোহিঙ্গা সমস্যা সমাধানে অব্যাহত প্রচেষ্টা চালিয়ে যাওয়ার আশ্বাস দেন।

সংসদীয় প্রতিনিধিদল এ ছাড়া বাংলাদেশকে ৬৪ মিলিয়ন ডোজ কভিড-১৯ ভ্যাকসিন অনুদানের জন্য মার্কিন সরকারের প্রশংসা করে । সূত্র: বাসস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button