ফিচারবিনোদনলিড স্টোরিশুক্রবারের বিশেষসাহিত্য ও বিনোদন

দড়জায় কড়া নাড়ছে বৈশাখ, শুরু হলো মঙ্গল শোভা যাত্রার প্রস্তুতি

ঋতুরাজ বসন্ত বিদায়ে নতুনের আবাহন, বৈশাখ আসছে। প্রকৃতির সব রঙ-রূপ মিলে মিশে একাকার নতুন বরণে। বাসন্তী হাওয়ায় নতুনের দোলা। নতুনের আবাহনে ধরাকে শুচি করতে চারুকলা অনুষদে উদ্বোধন হল, বৈশাখ ১৪২৯ মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতি ।

ফেলে আসা বছরের অতৃপ্তিকে পাশ কাটিয়ে সামনে এগিয়ে চলার প্রত্যয়ে বাদ্যের তালে উদ্বোধণ হলো মঙ্গল শোভাযাত্রা প্রস্তুতি। নতুনকে বরণ করে নিতে বাঙালী সংস্কৃতির যত উপকরণ দরকার হয় তার সবই রাখার প্রস্তুতি চলছে এ আয়োজনে।

মঙ্গল শোভাযাত্রা

বিখ্যাত বাঙালী চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ সাদা ক্যানভাসে রং তুলির আঁচড়ে উদ্বোধন করলেন চারুকলার মঙ্গল শোভা যাত্রার প্রস্তুতি। তিনি বলেন, সব ধর্মের উর্ধ্বে সার্বজনীন মিলনমেলা হচ্ছে এই মঙ্গল শোভাযাত্রা। এই আয়োজন কোনো ধর্মের বিরুদ্ধে নয়। বরং ধর্ম যার যার, উৎসব সবার।  সব মানুষের উপস্থিতিতে এই মিলানমেলা হবে নতুন বছরের প্রাণের মেলা।

এবারের মঙ্গল শোভাযাত্রার প্রস্তুতির নেতৃত্ব দিচ্ছে চারুকলার ২২ ও ২৩ তম ব্যাচের শিক্ষার্থীরা।

প্রতি বছরের মতো এবারো শোভাযাত্রাতেও তুলে আনা হবে বাঙালীর চিরায়িত এতিহ্যের নানা চিহ্ন। থাকবে মুখোষ, পেঁচা, ফুল, এবং হস্তশিল্পের নানা আয়োজন ।

মঙ্গল শোভাযাত্রা

১৯৮৯ সালে চারুকলা ইনস্টিটিউটের শিক্ষার্থীরা ঢাকায় মঙ্গল শোভাযাত্রা বের করেন। বাংলা নববর্ষে এখন সারা দেশব্যাপী এই মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হচ্ছে। প্রথম আনন্দ শোভাযাত্রায় ছিল পাপেট, ঘোড়া, হাতি।

১৯৯০ এর আনন্দ শোভাযাত্রায়ও নানা ধরনের শিল্পকর্মের প্রতিকৃতি স্থান পায়। এরপর ১৯৯১ সালে চারুকলার শোভাযাত্রা জনপ্রিয়তায় নতুন মাত্রা লাভ করে। চারুকলা ইন্সটিটিউটের শিক্ষার্থী, শিক্ষক-শিক্ষিকা ও শিল্পীদের উদ্যোগে হওয়া সেই শোভাযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের তৎকালীন ভাইস চ্যান্সেলর, বিশিষ্টলেখক, শিল্পিগণ-সহ সাধারণ নাগরিকরা অংশ নেয়। শোভাযাত্রায় স্থান পায় বিশালকায় হাতি, বাঘের প্রতিকৃতির কারুকর্ম। কৃত্রিম ঢাক আর অসংখ্য মুখোশ খচিত প্ল্যাকর্ডসহ মিছিলটি নাচে গানে উৎফুল্ল পরিবেশ সৃষ্টি করে। রঙ-বেরঙের প্রজাপতি ডানা মেলে উড়ছে। মুখোশ পরে নেচে গেয়ে বেড়াচ্ছে বর্ণিল পোশাকের তরুণ-তরুণীরা। বাজঠে কাঁসর, ঢোল। আজ থেকে ২৮ বছর আগের এক দৃশ্য। বাংলা নববর্ষে এভাবেই প্রথম যশোর শহরে বের হয়েছিল মঙ্গল শোভাযাত্রা। এরপর তা সারা দেশে ছড়িয়ে পড়ে। এমনকি প্রতিবেশী দেশ ভারতের পশ্চিমবঙ্গেও শুরু হয় নববর্ষের মঙ্গল শোভাযাত্রা। পহেলা বৈশাখের মঙ্গল শোভাযাত্রার উৎসবটি সফলভাবে সম্পন্ন করতে মোটা অংকের বাজেটও লাগে। শুরু থেকে এখন পর্যন্ত শোভাযাত্রার জন্য চারুকলা কখনোই স্পন্সর নেয়নি। অর্থ সংগ্রহের জন্য শিক্ষার্থীরা বাঙালী সংস্কৃতির নানা বিষয় রং-তুলির আঁচড়ে তুলে ধরেন মাটির সরায়, ক্যানভাসে ও মুখোশে। শিক্ষকদের কাছেও রংতুলি ও পেপার পাঠানো হয়। শিক্ষকরা ছবি এঁেক পাঠিয়ে দেন। তাঁদের আঁকা ছবি বিক্রি করেও অর্থ সংগ্রহ করা হয় উৎসবের জন্য।

মোঙ্গল শোভযাত্রা

১৯৯২সালের আনন্দ শোভাযাত্রার সম্মুখে রং বেরংয়ের পোশাক পরিহিত ছাত্র-ছাত্রীদের কাঁধে ছিল বিরাট আকারের কুমির। বাশ এবং বহু বর্ণের কাপড়দিয়ে তৈরি করা হয়েছিল কুমিরটি। ১৯৯৩ সালে ‘১৪০০ সাল উদযাপন কমিটি’ ঢাকা বিশ্ববিদ্যালয়েরর চারুকলা ইন্সটিটিউটের সামনে থেকে বর্ণাট্য শোভাযাত্রা বের করে। শোভাযাত্রার আকর্ষণ ছিল বাঘ, হাতি, ময়ুর, ঘোড়া, বিভিন্ন ধরনেরমুখোশ। চারুকলার সামনে থেকে শোভাযাত্রাটি শুরু হয়ে শাহবাগ মোড় দিয়ে শিশুএকাডেমি হয়ে পুনঃরায় চারুকলায় এসে শেষ হয়।এরপর থেকে  প্রতি বছরের মঙ্গল শোভাযাত্রাতেই কিছু না কিছু চমক থাকে।

মোঙ্গল শোভযাত্রা

বাংলা নববর্ষে মঙ্গল শোভাযাত্রা আলাদা মাত্রা যোগ করে। পহেলা বৈশাখের উৎসবের শুরুটায় হয় এই মঙ্গল শোভাযাত্রার মাধ্যমে। যেন বৈশাখের বার্তা আনে মঙ্গল তবে আগে অল্প পরিসরে হলেও ২০০০ সালের দিকে এসে এর পরিসর বাড়তে থাকে।

আর এখন প্রতিবছরই বের হয় এই শোভাযাত্রা। বৈশাখ বরণের একটি উৎসবমুখর আয়োজন এটি।

এবারো নানা নিরাপত্তার বেষ্টনীতে এই মঙ্গল শোভাযাত্রা বের হবে বলে জানায় চারুকলা অনুষদ।

 

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button