আদালতজাতীয়

বিচার বিভাগকে এক সময় নারীরাই নেতৃত্ব দেবেন: প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী মন্তব্য করেছেন, এক সময় বিচার বিভাগকে নারীরাই নেতৃত্ব দেবেন।

মঙ্গলবার (৮ মার্চ) নারী দিবস উপলক্ষে সুপ্রিম কোর্টের কনফারেন্স কক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির তিনি এ মন্তব্য করেন।

সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটি ও মানুষের জন্য ফাউন্ডেশন ‌‘উচ্চ আদালতে সরকারি আইনি সেবার মান বৃদ্ধিতে বিজ্ঞ নারী আইনজীবীদের ভূমিকা ও টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’ শীর্ষক অনুষ্ঠানের আয়োজন করে।

সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান বিচারপতি জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আপিল বিভাগের বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও এটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন।

এ সময় নারী আইনজীবীদের উদ্দেশ্যে প্রধান বিচারপতি বলেন, আশাহত হওয়ার কিছু নেই। দেশ আপনারা নেতৃত্ব দিচ্ছেন। ইনশাআল্লাহ এক সময় জুডিশিয়ারিকে আপনারা নেতৃত্ব দেবেন।

প্রধান বিচারপতি আরো বলেন, জাতীয় উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে নারীদের সক্রিয় অংশগ্রহণ রয়েছে। বলেন, যুগ-যুগান্তরে নারীদের ওপর যে বৈষম্য ছিল তা অতিক্রম করে নারীরা আজ সুদৃঢ় অবস্থানে।

বিভিন্ন ক্ষেত্রে নারী অগ্রযাত্রার সাফল্য ও সংগ্রামের নানা উদাহরণ তুলে ধরেন প্রধান বিচারপতি।

অনুষ্ঠানে সুপ্রিমকোর্টের রেজিস্ট্রার জেনারেল বজলুর রহমানসহ সুপ্রিমকোর্ট প্রশাসনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগন, সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড কমিটির সদস্য, লিগ্যাল এইড আইনজীবী প্যানেলের ৩৩ নারী আইনজীবীসহ বিভিন্ন শ্রেণীর ব্যক্তিবর্গ আলোচনা সভায় অংশ নেন।

অনুষ্ঠানে অতিথিরা ছাড়াও আরো বক্তৃতা করেন সুপ্রিমকোর্ট লিগ্যাল এইড আইনজীবী প্যানেলের নারী সদস্য, আইন, আদালত, সুপ্রীমকোর্ট বিটের সাংবাদিকদের সংগঠন ল’ রিপোর্টাস ফোরামের (এলআরএফ) সাধারণ সম্পাদক মোহাম্মদ ইয়াছিন প্রমূখ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button