আন্তর্জাতিক

ন্যাটোর সিদ্ধান্তে জেলেনস্কির নিন্দা

ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি, একাধিকবার আহ্বান করেও দেশটির আকাশে নো ফ্লাই জোন ঘোষণা না করায় ন্যাটোর প্রতি নিন্দা জানিয়েছেন। খবর: সিএনএন, বিবিসি

জেলেনস্কি তার ফেসবুকে শুক্রবার (৪ মার্চ) জানান, আমরা বিশ্বাস করি, ন্যাটোর দেশগুলো এমন একটা বিষয় দাঁড় করিয়েছে যে ইউক্রেনের আকাশসীমা বন্ধ করা হলে রাশিয়া ন্যাটোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করবে। যারা দুর্বল ও ভেতরে ভেতরে নিরাপত্তাহীনতায় ভোগে এটা তাদের নিজেদের প্রবোধ দেওয়া ছাড়া কিছু নয়। অথচ তাদের (ন্যাটোর) কাছে কিনা আমাদের চেয়ে কয়েক গুণ বেশি শক্তিশালী অস্ত্র আছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট আরো বলেন, নতুন বিমান হামলা ও হতাহত ফেরানো যাবে না জেনেও ন্যাটো ঠান্ডা মাথায় সিদ্ধান্ত নিয়েছে যে তারা ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন কার্যকর করবে না। নো ফ্লাই জোন ঘোষণা না করে ইউক্রেনের শহর ও গ্রামে বোমা হামলার সবুজ সংকেত দিয়েছে ন্যাটো। আজ থেকে ইউক্রেনে যারা মারা যাবে তারা ন্যাটোর কারণে, আপনার দুর্বলতার কারণে, আপনার ঐক্যের অভাবে কারণে মারা যাবে।

এর আগে, ব্রাসেলসে পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে ন্যাটো মহাসচিব জেন্স স্টলটেনবার্গ জানান, ইউক্রেনের আকাশে নো ফ্লাই জোন কার্যকর করবে না ন্যাটো। তিনি বলেন, এমনটা করা হলে গোটা ইউরোপজুড়ে যুদ্ধ শুরু হয়ে যাবে।

এদিকে, সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেন কিংবা রাশিয়া কেউই ন্যাটোভুক্ত না হওয়ায় ‘নো ফ্লাই জোন’ নিয়ে ভাবছে না ন্যাটো। এ ছাড়া ‘নো ফ্লাই জোন’ ঘোষণার আরেক অর্থ হলো রুশ যুদ্ধবিমানে ন্যাটোর হামলা। যা করা হলে পরমাণু শক্তিধর রাশিয়ার সঙ্গে ইউরোপের যুদ্ধ বেঁধে যাওয়ার আশঙ্কা আছে।

উল্লেখ্য, টানা ১০ দিন ধরে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ চলছে। ইউক্রেন দাবি করেছে, যুদ্ধে এখন পর্যন্ত ইউক্রেনের দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও নিহতের নির্দিষ্ট সংখ্যা জানায়নি তারা। এ ছাড়া রাশিয়ার ৯ হাজার ১৬৬ সৈন্য নিহত হয়েছেন বলে দাবি ইউক্রেনের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button