জাতীয়

সার্চ কমিটিকে আজই নাম পাঠাবে আ.লীগ

আগামী নির্বাচনের জন্য নতুন কমিশন গঠনে প্রধান নির্বাচন কমিশনার ও নির্বাচন কমিশনার পদে নিজেদের পছন্দের ব্যক্তির নাম আজই সার্চ কমিটির কাছে পাঠাবে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) সচিবালয়ে দলের সভাপতিমণ্ডলীর সদস্য কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান।

তিনি বলেন, ‘আজকে নাম পাঠানো হবে। বেঁধে দেয়া নির্দিষ্টি সময়ের মধ্যেই আমরা পাঠাব।’

নতুন নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির নিয়োগ দেয়া সার্চ কমিটি রাজনৈতিক দলগুলোর কাছে বৃহস্পতিবারের মধ্যে কমিশনারদের নামের প্রস্তাব আহ্বান করেছে। এর মধ্যে অনেক রাজনৈতিক দল ও ব্যক্তি নিজেদের প্রস্তাব সার্চ কমিটির কাছে পাঠিয়েছে।

নামের তালিকায় কারা থাকছেন জানতে চাইলে কৃষিমন্ত্রী বলেন, ‘এটা আমাদের দল থেকে আমরা এককভাবে পাঠাব। জোটের সদস্যরা তাদের মতো করে তারা নাম দেবে। নাম দেয়ার বিষয়ে আমরা আলাপ-আলোচনা করেছি। আমরা নাম দিয়েছি (প্রধানমন্ত্রীর কাছে), আমি বলতে পারি আমি যাদেরকে মনে করেছি বিভিন্ন দায়িত্বে রয়েছিল দেশে, জাতীয় পর্যায়ে তাদের একটা গ্রহণযোগ্যতা আছে, স্ব স্ব পেশায় ও চাকরিতে শীর্ষস্থানে যাওয়ার সুযোগ পেয়েছিলেন, তাদের নাম আমরা দিয়েছি, যারা তাদের ব্যক্তিত্ব, তাদের নৈতিকতা অতীতে প্রমাণ করেছে, যাতে স্বাধীনভাবে আত্মশক্তি নিয়ে একটা সুষ্ঠু নির্বাচন পরিচালনা করতে পারে।

বিএনপির কোনো নাম প্রস্তাব না করার বিষয়ে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক বলেন, ‘দেশে অনেক রাজনৈতিক দল রয়েছে। ভুঁইফোড় রাজনৈতিক দলও রয়েছে। তাদের ২০ দল নিয়ে জোট আছে, এটা বাড়িয়ে আরও ৩০টা দল হতে পারে, কিন্তু জনগণের ঐক্য হতে হবে। জনগণের মাঝে কতটা ভিত্তি আছে ৩০টা দলের? দলের সংখ্যা বড় নয়। দেশের সংবিধান অনুযায়ী এ দেশে নির্বাচন হবে। তারা সার্চ কমিটিতে নাম দিল কী দিল না, তাতে কিছু যায় আসে না।

‘কৃষিমন্ত্রী আরও বলেন, ‘অতীতে আমাদের ভুলভ্রান্তি ও দুর্বলতা থাকতে পারে, কিন্তু আগামী নির্বাচন বাংলাদেশে আমরা অবশ্যই সুষ্ঠু ও সুন্দর করার জন্য যে নির্বাচন কমিশনই আসুক, তাদের সর্বাত্মক সহযোগিতা করব।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button