জাতীয়

আজ স্বরস্বতী পূজা

হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব স্বরস্বতী পূজা আজ।

শাস্ত্র মতে, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে মর্তে আগমন ঘটে বিদ্যার দেবী সরস্বতীর।  বিদ্যা, বাণী ও সুরের দেবী সরস্বতী।

দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, মন্দির এবং সনাতন ধর্মাবলম্বীদের বাড়িতে আয়োজন করা হয়েছে সরস্বতী পূজার। পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

লোকনাথ পঞ্জিকা অনুসারে, আজ সকাল ৭টা ৪৫ মিনিটে পঞ্চমী তিথি শুরু হয়ে আগামীকাল সকাল ৭টা ৩৮ মিনিটে শেষ হবে। এর মধ্যে পুরোহিতকে সম্পন্ন করতে হবে দেবীর পূজা।

পূজা শেষে দেবীর পায়ে অঞ্জলি দেবেন ভক্তবৃন্দরা

স্বরস্বতী দেবীর শ্বেতশুভ্র বসনা। দেবীর এক হাতে বেদ, অন্য হাতে বীণা। এজন্য তাকে বীণাপানিও বলা হয়। সনাতন ধর্মীয় বিশ্বাস অনুযায়ী, জ্ঞান ও বিদ্যার অধিষ্ঠাত্রী দেবী তার আশীর্বাদের মাধ্যমে মানুষের চেতনাকে উদ্দীপ্ত করতে প্রতি বছর আবির্ভূত হন ভক্তদের মাঝে। 

এদিন শিশুদের হাতেখড়িরও আয়োজন করা হয়।

করোনাভাইরাস মহামারির কারণে এবার সীমিত পরিসরে আয়োজন করা হচ্ছে সরস্বতী পূজার।

ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে সকাল ৯টায় পূজা অনুষ্ঠিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের কেন্দ্রীয় উপাসনালয়ে এবার পূজা উদযাপন করা হবে।

যদিও করোনার আগে হলের খেলার মাঠে বিভাগগুলোর নিজস্ব মণ্ডপ স্থাপন করা হতো।

হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা জানান, এ বছর করোনার কারণে সরকারি ও বিশ্ববিদ্যালয়ের বিধিনিষেধের কারণে সীমিত পরিসরে স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। এর আগে বিভাগগুলোর আলাদা যে আয়োজন থাকত, এবারে তা থাকছে না। বরং কেন্দ্রীয় উপাসনালয়ে স্বাস্থ্যবিধি মেনে পূজা অনুষ্ঠিত হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button