বিনোদনসাহিত্য ও বিনোদন

জহির রায়হানের ৫০তম মৃত্যুবার্ষিকী

আজ বাংলাদেশ চলচ্চিত্রের প্রবাদ পুরুষ, খ্যাতিমান ঔপন্যাসিক জহির রায়হানের ৫০তম মৃত্যুবার্ষিকী।

১৯৩৫ সালের ১৯ আগস্ট বর্তমান ফেনী জেলার সোনাগাজি উপজেলার নবাবপুর ইউনিয়নের মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন জহির রায়হান। ১৯৪৭ সালে দেশবিভাগের পর তিনি তার পরিবারের সঙ্গে কলকাতা হতে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) স্থানান্তরিত হন। তিনি ১৯৫৮ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন।

জহির রায়হানের রচিত প্রথম উপন্যাস ‘শেষ বিকেলের মেয়ে’ ১৯৬০ সালে প্রকাশিত হয়। তাঁর রচিত উল্লেখযোগ্য উপন্যাস হল ‘হাজার বছর ধরে’ ও ‘আরেক ফাল্গুন’। ‘হাজার বছর ধরে’ উপন্যাসটির জন্য ১৯৬৪ সালে আদমজী সাহিত্য পুরস্কার লাভ করেন তিনি।

জহির রায়হানের ৫০তম মৃত্যুবার্ষিকী

তাঁর প্রথম চলচ্চিত্র ‘কখনো আসেনি’ নির্মিত হয় ১৯৬১ সালে। আর ১৯৬৪ সালে ‘কাঁচের দেয়াল’ চলচ্চিত্রের জন্য তিনি নিগার পুরস্কার লাভ করেন। তাঁর নির্মিত অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হল- বেহুলা, সঙ্গম, আনোয়ারা এবং জীবন থেকে নেওয়া।

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ভয়াবহ চিত্র তুলে ‘স্টপ জেনোসাইড’ প্রামাণ্য চিত্র নির্মিত করেন জহির রায়হান। যা বিভিন্ন পর্যায়ে ব্যাপক প্রশংসা লাভ করে।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধ শুরু হলে তিনি কলকাতায় চলে যান এবং সেখানে বাংলাদেশের স্বাধীনতার পক্ষে প্রচারাভিযান ও তথ্যচিত্র নির্মাণ শুরু করেন। কলকাতায় তার নির্মিত চলচ্চিত্র ‘জীবন থেকে নেওয়া’র বেশ কয়েকটি প্রদর্শনী হয় এবং চলচ্চিত্রটি দেখে সত্যজিত রায়, মৃণাল সেন, তপন সিনহা এবং ঋত্বিক ঘটক প্রমুখ ভূয়সী প্রশংসা করেন। সে সময়ে তিনি চরম অর্থনৈতিক দৈন্যের মধ্যে থাকা সত্ত্বেও তার চলচ্চিত্র প্রদর্শনী হতে প্রাপ্ত সমুদয় অর্থ তিনি মুক্তিযোদ্ধা তহবিলে দান করে দেন।

জহির রায়হান দেশের বিভিন্ন শাখায় অবদানের জন্য অনেক পুরস্কার লাভ করেছেন। এর মধ্যে বাংলা সাহিত্যে অবদানের জন্য গল্প শাখায় তিনি ১৯৭২ সালে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন। চলচ্চিত্রে অবদানের জন্য বাংলাদেশ সরকার তাঁকে ১৯৭৭ সালে (মরণোত্তর) একুশে পদক এবং সাহিত্যে অবদানের জন্য ১৯৯২ সালে (মরণোত্তর) স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন। এছাড়া চলচ্চিত্রে তার সামগ্রিক অবদানের জন্য ১৯৭৫ সালে প্রথম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে তাকে মরণোত্তর বিশেষ পুরস্কার প্রদান করা হয়।

১৯৭২ সালের ৩০ জানুয়ারি তার নিখোঁজ ভাই শহীদুল্লাহ কায়সারকে খুঁজতে বের হয়ে আর ফেরেননি। ঢাকা থেকে কিছুটা দূরে মিরপুরে অবস্থিত ছিল বিহারী অধ্যুষিত এলাকা এবং এমন প্রমাণ পাওয়া গেছে যে সেদিন বিহারীরা ও ছদ্মবেশী পাকিস্তানী সৈন্যরা বাংলাদেশিদের ওপর গুলি চালালে তিনি নিহত হন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button