আন্তর্জাতিক

ওমিক্রনে আক্রান্ত হতে পারে ইউরোপের অর্ধেক মানুষ : ডব্লিউএইচও

আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে করোনার ওমিক্রন ভ্যারিয়্যান্টে ইউরোপের অর্ধেক মানুষ আক্রান্ত হতে পারে বলে ধারণা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। নতুন বছরের প্রথম সপ্তাহে ইউরোপজুড়ে ওমিক্রনে আক্রান্তের পরিসংখ্যান দেখে এমনটা ধারণা করছে সংস্থাটি। [ খবর : বিবিসি ]।

ডব্লিউএইচও’র ইউরোপ অঞ্চলের পরিচালক ডা. হ্যান্স ক্লুগ বলেছেন, ‘ডেল্টা ভ্যারিয়্যান্টের মধ্যেই একে ছাড়িয়ে এ অঞ্চলে পশ্চিম থেকে পূর্বমুখী ওমিক্রন ঢেউ আছড়ে পড়ছে। ২০২১ সালের শেষ নাগাদ এসব দেশ ডেল্টা ভ্যারিয়্যান্ট সামলেছিল। এখন ওমিক্রন ডেল্টাকেও ছাড়িয়ে গেছে।’

ডা. হ্যান্স ক্লুগ বলেন, ‘পরবর্তী ছয় থেকে আট সপ্তাহের মধ্যে এ অঞ্চলের ৫০ শতাংশের বেশি মানুষ করোনার ওমিক্রন ভ্যারিয়্যান্টে আক্রান্ত হবে।’

বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন প্রতিষ্ঠিত যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের সিয়াটলভিত্তিক স্বাস্থ্য বিষয়ক পরিসংখ্যান গবেষণা প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব হেলথ ম্যাট্রিকস অ্যান্ড এভালুয়েশনে বক্তৃতায় তিনি এ কথা বলেন।

পশ্চিম ইউরোপ থেকে ভাইরাস দ্রুত বলকান দেশগুলো পর্যন্ত আধিপত্য বিস্তার করেছে। ফলে ইউরোপ ও মধ্য এশিয়ার দেশগুলো ‘ব্যাপক চাপে’ রয়েছে বলে উল্লেখ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এ কর্মকর্তা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button