ফিচার

মিডিয়া হাউসে এখনো হয়নি ‘যৌন হয়রানি প্রতিরোধ সেল’ গঠন

মানুষের জীবনের দুর্বিসহ ঘটনা কিংবা নিপিড়নে চিত্রগুলো তুলে ধরাই সাংবাদিকের কাজ।  এটাই স্বাভাবিক।  কিন্তু সেই দায়িত্ব পালন করতে গিয়ে নিজ কর্মক্ষেত্রেই হয়রানীর শিকার হচ্ছেন নারীরা। তাদের কজনের কথা উঠে এসেছে মিডিয়া গুলোতে।? আবার বলা যায়, কজনের কথাই বা আমরা জানি? কজন নারী সাংবাদিক আছেন, যারা সাহস করে তাদের হয়রানীর কথাগুলো সবাইকে বলতে পেরেছেন বা প্রতিবাদ করতে পেরেছেন।  তাদের সংখ্যা খুবই কম।

সম্প্রতি মোহনা টেলিভিশনের জয়েন্ট নিউজ এডিটর শহীদুল আলম ইমরানকে নিয়ে অভিযোগ তুলেছিলেন সেই প্রতিষ্ঠানের কিছু নারী সাংবাদিক।  তিনি প্রায়ই প্রতিষ্ঠানের নারী সাংবাদিকদের নানাবিধ ভাষায় হয়রানী করতেন।  তার কু-প্রস্তাবে রাজী না হওয়া নারীদের চাকরী করতে বেশ বেগ পেতে হতো।  অকাথ্য ভাষায় নারী কর্মিদের গালিগালাজ করতেন।  এমনকি রাষ্ট্রের শির্ষস্থানীয় নারী মন্ত্রীদের নিয়েও কুরুচিপূর্ণ কথা বলতেন।

যারা তার কথায় কথা বলতে পারেননি, তারা নিরবে চাকরী ছেড়ে দিয়ে চলে গেছেন। আর যারা, প্রতিবাদ করেছেন, তাদের চাকরী চলে গেছে।  কিন্তু বিচার হয়নি সেই জয়েন্ট নিউজ এডিটরের।  তিনি এখনো রয়েছেন তার চাকরীতে বহাল।

মামলা করা সেই নারী সাংবাদিক জানান, ২০১৯ সালের আগষ্টে, প্রতিমা বিসর্জনের সংবাদ প্রকাশ করতে গিয়ে অফিসে ফিরতে রাত ৭টা বেজে যায়।  ৭ টার পর নিউজ রুমে কম লোকই থাকেন।  বার বার জয়েন্ট নিউজ এডিটর শহীদুল আলমকে স্কিপ্রটি দেখে দিতে বললে, তিনি বার বারই প্রেমের প্রস্তাব দেন।  প্রেম না করলে, তিনি স্ক্রিপ্ট দেখবেন না।  রাত ৯ টা পর্যন্ত তিনি স্ক্রিপ্ট না দেখিয়ে নারী সাংবাদিককে উত্যক্তই করতে থাকলেন।  পরবর্তীতে সেই নারী সাংবাদিক তার কথাগুলো মোবাইলে রেকর্ড করেন।  এবং পরের দিন সকালে অফিস কর্তৃপক্ষকে জানাবে বলে হুমকী দেন। কিন্তু পরদিন, সেই নারী সাংবাদিককে আর অফিসে ঢুকতে দেয়া হয়নি।  কোনো কারন ছাড়াই তাকে চাকরী থেকে বরখাস্ত করা হয়।

শেষ পর্যন্ত সেই নারী সাংবাদিক শহীদুল আলম ইমরানকে নিয়ে মামলা পর্যন্ত করেছেন, যা চলমান রয়েছে।

এবার আসি, একুশে টেলিভিশনের চিফ রিপোর্টার এম এম সেকান্দারকে নিয়েও এমন অভিযোগ উঠেছিলো।

ভুক্তোভোগী নারী সাংবাদিক জানান ট্রেইনি রিপোর্টার হিসেবে একুশে টেলিভিশনে যোগ দেয়ার পর থেকেই তাঁকে ভয়-ভীতি দেখিয়ে যৌন হয়রানি করে আসছিল সেকান্দার৷ তিনি মালিক কর্তৃপক্ষ এবং সিইও’র কাছের লোক হওয়ায় অভিযোগ করতে এতদিন সাহস করেননি৷ এমনকি তাঁর ইচ্ছার বিরুদ্ধে অফিসে বসিয়ে রাখা হয়েছে৷ পরে সেকান্দার নিজের গাড়িতে করে বাসায় নামিয়ে দেয়ার নামে গাড়িতে যৌন হয়রানি করেছেন৷ অবশেষে বাধ্য হয়ে তিনি গত বৃহস্পতিবার ইটিভি কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেন৷ বিষয়টি তিনি র‌্যাবকেও জানান৷

তিনি বলেন, ‘‘আমাকে বলা হতো কোথাও কোনো অভিযোগ দিয়ে কাজ হবে না৷ আমি পরিস্থিতিও সেরকম দেখেছি৷ আমি কিছু বলতে গেলে আমাকে অ্যাসাইনমেন্ট দেয়া হতো না৷ আমাকে বসিয়ে রাখা হতো৷ আমি ট্রেইনি রিপোর্টার, আমার পদোন্নতি হবে না বলেও হুমকি দেয়া হয়৷ গত ২৭ জানুয়ারি সর্বশেষ গাড়ির মধ্যে আমাকে যৌন হয়রানি করা হয়৷”

ঘটনাটি ২০১৯ সালের। পরবর্তীতে সেই, মামলাটি তুলে নিতে বাধ্য হয়েছিলেন এই নারী সাংবাদিক।

আনন্দ টেলিভিশনের এক নারী প্রতিনিধিও এমন অভিযোগ তুলেছিলেন।

আবার অনেক প্রতিষ্ঠানের নারীরা আছেন, যারা নারীদের কাছে গোপনে কিছু বিষয় আলাপ করলেও সামনে বলতে চাননা ভয়ে।

এ ধরনের ঘটনায় অনেক নারী সাংবাদিকরা আবার আন্দোলোন বা প্রতিবাদ না করে নিরবে চাকরী ছেড়ে চলে আসেন।

নাম প্রকাশ্যে অনিচ্ছুক এক নারী সাংবাদিক বলেছেন, আমি সাংবাদিকতায় ছিলাম ১০ বছর।  তখন যে প্রতিষ্ঠানে কাজ করতাম, সেই নিউজ এডিটরের বিরুদ্ধে আমি প্রতিবাদ জানাই। তিনি প্রায় আমাকে উত্যক্ত করতেন।  কিন্তু প্রতিবাদের ফলাফল যেটা হয়েছে, আমাকে আর কোনো প্রতিষ্ঠান নিয়োগ দিতে চায়নি।  আমি তাই বর্তমানে সাংবাদিকতাই ছেড়ে দিয়েছি।  কারন কোনো পতিষ্ঠান আমাকে চাকরী দেয় না।

নারী সাংবাদিকদের নিপীড়ন ও বৈষম্যের শিকার হওয়ার ঘটনাগুলো চাপা পড়ে যাচ্ছে :

মারিয়া সালাম নামে এক নারী সাংবাদিক সম্প্রতি একটি প্রতিষ্ঠিত পত্রিকা থেকে পদত্যাগ পত্র দিতে বাধ্য হয়েছেন। তিনি বলেন, করোনকালে সাংবাদিকদের ঢালাওভাবে চাকরিচ্যুতির ঘটনাপ্রবাহের মধ্যে নারী সাংবাদিকদের অধিকার লঙ্ঘন, হয়রানি, নিপীড়ন ও বৈষম্যের শিকার হওয়ার ঘটনাগুলো চাপা পড়ে যাচ্ছে ।  যোগ্যতার ভিত্তিতে নয় বরং পুরানো ধ্যান ধারণা থেকেই নারীদের এমনভাবে অব-মূল্যায়ন করা হচ্ছে।

হাইকোর্টের নির্দেশনা থাকা সত্ত্বেও ‘যৌন হয়রানি প্রতিরোধ সেল’ গঠন হয়নি কোনো মিডিয়া হাউসে:

বাংলাদেশের গণমাধ্যমে নারী সাংবাদিকরা সব সময়ই নানাভাবে বঞ্চিত বলে মন্তব্য করেছেন বাংলাদেশ নারী সাংবাদিক কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও সভাপতি নাসিমুন আরা হক মিনু।

তিনি বলেন, বাংলাদেশে র্কমক্ষেত্রে যৌন হয়রানি রোধে সুপ্রিম কোর্টের সুনির্দিষ্ট নির্দেশনা আছে। তাতে বলা হয়েছে, সরকারি, বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, সংবাদ মাধ্যমে যৌন নিপীড়ন বিরোধী কমিটি করার কথা বলা হয়েছে অভিযোগ নিয়ে এবং তা তদন্তরে কথা আছে। তদন্ত অনুযায়ী বিভাগীয় ও আইনি ব্যবস্থা নেয়ার জন্য জন্য বলা আছে ।

তিনি জানান, বাংলাদেশের কোনো সংবাদ মাধ্যমেই আদালতরে নির্দেশ মেনে যৌন নিপীড়ন বিরোধী কমিটি নেই।

তিনি বলেন, ‘জেলা-উপজেলা পর্যায়ের সাংবাদিকরা আরও বেশি নির্যাতন, অবহেলা এবং বৈষম্যের শিকার। এর থেকে উত্তরণের জন্য তাদের ঐক্যবদ্ধ এবং সংগঠিত হওয়ার কোন বিকল্প নাই।’’ কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে হাইকোর্টের দেয়া রায় পূর্ণাঙ্গভাবে বাস্তবায়ন করে প্রতিটি মিডিয়া হাউসে ‘যৌন হয়রানি প্রতিরোধ সেল’ গঠনের দাবি জানান তিনি।

বাংলাদেশের নারী সাংবাদিকরা চান, একটি সুন্দর পরিবেশ। যেখানে নিজেদের মেধা ও শ্রম দিয়ে তারা প্রতিষ্ঠিত হতে পারবে।  আর বিশেষজ্ঞরা বলছেন, সে ক্ষেত্রে প্রয়োজন মিডিয়া বান্ধব আইন ও হয়রানি প্রতিরোধ সেল গঠন।

 

 

ফারহানা নীলা

সিনিয়র রিপোর্টার

নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button