আন্তর্জাতিক

চলতি বছর ৪৬ সাংবাদিক নিহত: আরএসএফ

চলতি বছর-২০২১ সাল দায়িত্বপালন করতে গিয়ে বিশ্বজুড়ে প্রাণ হারিয়েছেন ৪৬ জন সাংবাদিক। একই সময়ে সারা বিশ্বে অন্তত ৪৮৮ জন সাংবাদিককে কারাগারে আটকানো হয়েছে। খবর ডয়চে ভেলের।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা সংগঠন আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরএসএফ) তাদের বার্ষিক প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

এ প্রতিবেদনে বলা হয়েছে, ২০২১ সালে ৪৬ সাংবাদিক হত্যার শিকার হয়েছেন। অন্য বছরগুলোর তুলনায় এই সংখ্যা কম হওয়ার কারণ হিসেবে সিরিয়া, ইরাক ও ইয়েমেনের মতো দেশগুলোতে উত্তেজনা কমার কথা উল্লেখ করেছে আরএসএফ।

সংগঠনটি জানিয়েছে, সাংবাদিক হত্যার দিক থেকে সবচেয়ে বিপজ্জনক দেশ ছিল মেক্সিকো। এ বছর সেখানে ৭ সাংবাদিককে হত্যা করা হয়েছে। এরপর আফগানিস্তানে মারা গেছেন ৬ সাংবাদিক। ইয়েমেন ও ভারতে ৪ জন করে সাংবাদিক হত্যার শিকার হয়েছেন।

আরএসএফের তথ্যমতে, চলতি বছর অন্তত ৬৫ সাংবাদিককে অপহরণ করা হয়েছে বলে মনে করা হচ্ছে। এর বেশিরভাগ ঘটনাই ঘটেছে সিরিয়া, ইরাক ও ইয়েমেনে।

২০২১ সালে বিশ্বজুড়ে অন্তত ৪৮৮ জন সাংবাদিক কারাবন্দি হয়েছেন, যা ফ্রান্সভিত্তিক সংগঠনটির ইতিহাসে সর্বোচ্চ রেকর্ড।

এ বছর ক্যামেরা চালানোর জন্য জেলে গেছেন ২২ সাংবাদিক।

দেশটি এ বছর অন্তত ১২৭ জন সাংবাদিককে কারাগারে ঢুকিয়েছে। এরপর মিয়ানমারে ৫৩ ও বেলারুশে ৩২ জন সাংবাদিক বন্দি হয়েছেন। সাংবাদিক নিপীড়কের এই তালিকায় নাম রয়েছে ভিয়েতনাম এবং সৌদি আরবেরও।

আরএসএফ বলছে, ২০২১ সালে ৬০ জন নারী সাংবাদিক আটক হয়েছেন৷ এটিও একটি রেকর্ড।

সবচেয়ে বেশি সাংবাদিক আটক করেছে চীন৷ আরএসএফ এর হিসেবে সংখ্যাটি ১২৭। এর পরেই আছে মিয়ানমার (৫৩), ভিয়েতনাম (৪৩), বেলারুশ (৩২) ও সৌদি আরব (৩১)৷

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button