জাতীয়ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’ থেকে আয় ১শ’ ৬০ কোটি টাকা

দেশের প্রথম স্যাটেলাইট ‘‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১’’ থেকে গত এক বছরে আয় হয়েছে প্রায় ১ শ ৬০ কোটি টাকা। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ থেকে আয়ের এ ধারাবাহিকতা অব্যহত থাকবে ১৪ বছর। খুব দ্রুতই এই প্রকল্পের জন্য ব্যয় হওয়া সরকারের পুরো খরচের টাকা উঠে আসবে।

নিউজ নাউ বাংলাকে এসব তথ্য জানিয়েছেন বাংলাদেশ স্যাটেলাইট কোম্পানি লিমিটেডের (বিএসসিএল) পরিচালক এস এম জাহাঙ্গীর আলম।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিয়ে নিউজ নাউ বাংলার শুক্রবারের বিশেষ ফিচার।

“বর্তমানে বিশ্বজুড়ে বিভিন্ন ধরনের স্যাটেলাইট রয়েছে। এসব স্যটেলাইটের কাজের ধরনও ভিন্ন। কিছু স্যাটেলাইট ইন্টারনেট সংযোগ, টেলিফোন সংযোগ, উড়ন্ত বিমানে নেটওয়ার্ক প্রদান, দুর্গম এলাকায় নেটওয়ার্ক প্রদান, জিপিএস সংযোগসহ নানা সুবিধা পাওয়া যায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণের মাধ্যমে বিশ্বের ৫৭তম দেশ হিসাবে স্যাটেলাইটের অভিজাত ক্লাবে প্রবেশ করে বাংলাদেশ। এতে বাংলাদেশের খরচ হয়েছে ২ হাজার ৯০২ কোটি টাকা। ” 

সংক্ষিপ্ত ইতিহাস: সর্বপ্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠানো শুরু হয় ১৯৫৭ সাল থেকে। প্রথম মহাকাশে স্যাটেলাইট পাঠায় সোভিয়েত ইউনিয়ন। এরপর থেকেই একের পর এক বিভিন্ন দেশ মহাকাশে স্যাটেলাইট পাঠানো শুরু করে। বর্তমানে মহাকাশে যুক্তরাষ্ট্রের ১ হাজার ৬১৬, চীনের ২৯৮, ভারতের ৮৮, ফ্রান্সের ৬৮, ব্রিটেনের ৪২, স্পেনের ২৩, তুরস্কের ১৪, সৌদি আরবের ১৩ এবং পাকিস্তানের ৩টি স্যাটেলাইট আছে। এ ছাড়াও মালয়েশিয়াসহ আরও কয়েকটি দেশের স্যাটেলাইট মহাকাশে আছে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১:

২০১৮ সালের ১১ মে, স্পেসএক্স ফ্যালকন ৯ উৎক্ষেপণ যানে করে সফলভাবে বঙ্গবন্ধু-১ কৃত্রিম উপগ্রহ উৎক্ষেপণ করা হয়। এটি ফ্যালকন ৯ রকেটের নতুন ব্লক ৫ মডেল ব্যবহার করে প্রথম পেলোড উৎক্ষেপণ ছিল। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করার পর বাংলাদেশ ২০১৮ সালের ১২ মে এটি থেকে পরীক্ষামূলকভাবে সংকেত পেতে শুরু করে।

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর সুফল:

  • মহাকাশে বর্তমানে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী স্যাটেলাইটটি একটি কমিউনিকেশন্স স্যাটেলাইট। এটি মূলত নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ব্যবস্থা চালু রাখতে এবং টেলিভিশন চ্যানেলের সম্প্রচারে মূল ভূমিকা রাখছে।
  • এই স্যাটেলাইটের কিইউ ব্যান্ডের মাধ্যমে গ্রাম, শহর ছাড়িয়ে প্রত্যন্ত অঞ্চলে ডিজিটাল টিভি ও বেতার সম্প্রচার পৌঁছে দেয়া, গ্রাহককে ছোট থেকে মাঝারি ধরনের এ্যান্টেনার মাধ্যমে সেবা গ্রহণ করছে।
  • কভারেজ এরিয়ার যে কোন জায়গায় ভিডিও সম্প্রচার এবং গ্রাহক ছোট থেকে মাঝারি ধরনের এ্যান্টেনার মাধ্যমে এই সেবা ভোগ করছেন।
  • ভিএসএটি নেটওয়ার্কের মাধ্যমে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান তাদের নিজস্ব সুরক্ষিত নেটওয়ার্ক তৈরি করতে পারছেন। এর মাধ্যমে যে কোন প্রতিষ্ঠান তাদের নিজস্ব ইন্টারনেট সুরক্ষিত রেখে ব্যবহার করতে পারছে।
  • দুর্গম এলাকায় টেলিকমিউনিকেশন ও মোবাইল কমিউনিকেশন সেবা পৌঁছে দেয়া হচ্ছে। বাংলাদেশ টেলিভিশনসহ বেসরকারী টিভি চ্যানেলগুলো এর গ্রাহক। আসছে বিদেশীরাও।

 

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ সার্বিকভাবে একদিকে জনগণকে দিচ্ছে সেবা, অপরদিকে অর্থ আয় করছে। বর্তমানে দেশের ৩৫টি টিভি চ্যানেল বঙ্গবন্ধু স্যাটেলাইটের মাধ্যমে সম্প্রচার কার্যক্রম পরিচালনা করছে। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ বুঝে পাওয়ার পর এ পর্যন্ত অত্যাধুনিক এই স্যাটেলাইটটির প্রায় ৩০ শতাংশ ক্যাপসিটি বিক্রি হয়েছে। আরও কিছু অংশ ক্যাপাসিটি বিক্রির প্রক্রিয়ায় আছে জানিয়ে এস এম জাহাঙ্গীর আলম বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর মাধ্যমে সেবা প্রদানের লক্ষ্যে নেপাল, মালদ্বীপ, ফিলিপাইনসহ বিশ্বের ৬টি দেশের ১১টি সংস্থার সঙ্গে আলোচনা চলছে। জানান, বিদেশী এসব সংস্থা থেকে বাংলাদেশ অনেক বৈদেশিক মুদ্রা আয় করবে। সব মিলিয়ে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এখন বাণিজ্যিকভাবে সফলতার দিকে এগোচ্ছে।

 

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে টেলিযোগাযোগ সুবিধার ব্যাপক প্রসার ঘটছে।

এর মধ্যে উল্লেখযোগ্য হলো সমগ্র বাংলাদেশের স্থল ও জলসীমায় নিরবচ্ছিন্ন টেলিযোগাযোগ ও সম্প্রচারের নিশ্চয়তা। সেসঙ্গে বর্তমানে বিদেশি স্যাটেলাইটের ভাড়া বাবদ প্রদেয় বার্ষিক ১৪ মিলিয়ন ডলার সাশ্রয়, ট্রান্সপন্ডার লিজের মাধ্যমে বৈদিশিক মুদ্রা আয়তো থাকছেই। পাশাপাশি এ প্রকল্পের মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষ কর্মসংস্থানে সুযোগ সৃষ্টি হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button