আদালত

বিচারপতি নিয়োগে আইন করা অপরিহার্য: প্রধান বিচারপতি

সংবিধানের আলোকে বিচারপতি নিয়োগ সংক্রান্ত আইন প্রণয়ন করা বাস্তবতার নিরিখে অপরিহার্য, এমনটাই বলেছেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। তিনি বলেন, এতে বিচারপতি নিয়োগের কাজটি আরও স্বচ্ছ ও দ্রুততর হবে এবং মানুষের ভিত্তিহীন অভিযোগ দূর হবে।

বুধবার (১৫ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি ও অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের পক্ষ থেকে দেওয়া বিদায়ী সংবর্ধনায় তিনি এসব কথা বলেন।

এ সময় প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের তিনটি অঙ্গ- আইন বিভাগ, শাসন বিভাগ ও বিচার বিভাগের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্কই দেশে গণতন্ত্র বিকশিত করে।

তিনি বলেন, মামলাজট নিরসনে পর্যায়ক্রমে আপিল বিভাগ, হাইকোর্ট বিভাগ ও নিম্ন আদালতের বিচারক সংখ্যা দ্বিগুণ করা প্রয়োজন।

শেষ কর্মদিবসে প্রধান বিচারপতিকে সংবর্ধনা দিয়েছে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

বুধবার সকালে সুপ্রিমকোর্ট আপিল বিভাগের এজলাসকক্ষে রীতি অনুযায়ী ছিল এই আয়োজন।

সংবর্ধনায় অ্যাটর্নি জেনারেল কার্যালয়ের পক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন এবং আইনজীবী সমিতির পক্ষে বক্তব্য রাখেন সহ-সভাপতি মোহাম্মাদ শফিক উল্ল্যাহ।

প্রসঙ্গত প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন অবসরে যাচ্ছেন ৩১ ডিসেম্বর। ১৯ ডিসেম্বর থেকে সুপ্রিমকোর্টে শুরু হচ্ছে অবকাশ। ফলে অবকাশে বসবে না আপিল বিভাগ। তাই দেশের ২২তম প্রধান বিচারপতি হিসেবে আজ শেষ বিচারিক কর্মদিবস পালন করলেন তিনি।

এদিকে বারের পক্ষে সম্পাদকের দেওয়ার কথা থাকলেও বিএনপিপন্থি আইনজীবীরা সংবর্ধনা অনুষ্ঠান বর্জন করেন। পরে বারের পক্ষে সহ-সভাপতি শফিক উল্লাহ সংবর্ধনা দেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button