জাতীয়

একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন সমাপ্ত

শেষ হলো একাদশ জাতীয় সংসদের পঞ্চদশ অধিবেশন। রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের অধিবেশন সমাপ্তি সংক্রান্ত আদেশ পাঠ করার মাধ্যমে স্পিকার শিরীন শারমিন চৌধুরী এ সমাপ্তির ঘোষণা করেন।

এর আগে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমাপনী ভাষণ দেন। এছাড়া, সংসদে বিরোধী দলের উপনেতা গোলাম মোহাম্মদ কাদের বক্তৃতা দেন।

রোববার সংসদে ‘৭০ এর নির্বাচনে জয় লাভের পর ’৭১ এর ৩ জানুয়ারি বঙ্গবন্ধুর দেয়া ভাষণের অডিও ভিডিও প্রদর্শন করা হয়।

এই অধিবেশনে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশেষ আলোচনায় রাষ্ট্রপতি সংসদে ভাষণদান করেন।

এছাড়া, এ অধিবেশনে সৃজনশীল অর্থনীতিতে অবদানের জন্য ইউনেস্কো থেকে বঙ্গবন্ধু পুরস্কার প্রবর্তন এবং প্রদান করায় ১৪৭ বিধিতে সংসদে সাধারণ আলোচনা শেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করা হয়।

মোট ৯টি সরকারি বিল পাস হয়েছে এ অধিবেশনে। আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী-বিধির ৭১ বিধিতে ৪২ টি নোটিশ পাওয়া গিয়েছে। ৭১ (ক) বিধিতে দুই মিনিটের আলোচিত নোটিশের সংখ্যা ৪২টি। প্রধানমন্ত্রীর উত্তর দানের জন্য সর্বমোট ৪১ টি প্রশ্ন পাওয়া যায়, তারমধ্যে তিনি ১০ টি প্রশ্নের উত্তর দেন। বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীদের উত্তরদানের জন্য প্রাপ্ত মোট ১ হাজার ১২টি প্রশ্নের মধ্যে মন্ত্রীগণ ৫৬৬টি প্রশ্নের জবাব দেন। এছাড়া, বিভিন্ন মন্ত্রণালয়ের মন্ত্রীবর্গ সমসাময়িক গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে বিবৃতি প্রদান করেন

অধিবশন সমাপ্ত সংক্রান্ত রাষ্ট্রপতির ঘোষণার পাঠের আগে স্পিকার মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের এ মাহেন্দ্রক্ষণে বিজয়ের মাস ডিসেম্বরের প্রাক্কালে সংসদ সদস্যদের আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানান।

এবারের অধিবেশন গত ১৪ নভেম্বর শুরু হয়ে ৯ কার্যদিবস পর্যন্ত চলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button