আন্তর্জাতিক

রাশিয়ায় সন্ত্রাসী হামলা: নিহত বেড়ে ৬০

রাশিয়ার রাজধানী মস্কোতে একটি কনসার্টে বন্দুকধারীদের হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৬০ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১০০ জন। খবর: বিবিসি’র।

রুশ তদন্ত কমিটির বরাতে বিবিসি জানায়, স্থানীয় সময় শুক্রবার রাত আটটার পরপর মস্কোর উত্তর প্রান্তে ক্রোকাস সিটি হলে এই হামলার ঘটনা ঘটে।

রুশ তদন্ত সংস্থার সর্বশেষ বিবৃতিতে বলা হয়েছে, ‘এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, ক্রোকাস সিটি হল কমপ্লেক্সে সন্ত্রাসী হামলার পর সেখান থেকে এ পর্যন্ত ৬০ জনের দেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আহত হয়েছেন মোট ১৪৭ জন। তাদের নিকটবর্তী বিভিন্ন হাসপাতালে পাঠানো হয়েছে।’

শুক্রবার মস্কোর ক্রাসনোগোরস্ক এলাকার ক্রোকাস সিটি হলে রুশ ব্যান্ড দল পিকনিকের কনসার্ট উপভোগ করতে জড়ো হয়েছিলেন শত শত মানুষ। কনসার্ট শুরু হওয়ার কিছুক্ষণ আগে অডিটোরিয়ামে কয়েকজন বন্দুকধারী এলোপাতাড়ি গুলি চালানো শুরু করে। কাছাকাছি সময়ে ওই ভবনে বোমা বিস্ফোরণও হয়।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন থেকে মাত্র ২০ কিলোমিটার দূরে অবস্থিত ক্রোকাস সিটি হলের মোট আসন সংখ্যা ৬ হাজার ২০০টি। হলটির সিসিটিভি একটি ফুটেজে দেখা গেছে, কনসার্ট শুরুর কিছুক্ষণ আগে লোকজন যখন অডিটোরিয়ামে নিজেদের আসনে বসছেন- সে সময় হঠাৎ গুলির শব্দ হলটি কেঁপে ওঠে এবং তারা ছোটাছুটি শুরু করেন।

রয়টার্সকে এক প্রত্যক্ষদর্শী বলেন, ‘হঠাৎ পেছন থেকে এক ঝাঁক গুলির শব্দ শুনলাম। তারপরই অডিটোরিয়ামে হুড়োহুড়ি শুরু হলো। সবার লক্ষ্য ছিল দ্রুত হল থেকে বের হয়ে এস্কেলেটরের দিকে যাওয়া।’

হাসপাতাল ও পুলিশ সূত্রে জানা গেছে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে; কারণ যে ১৪৭ জনকে জীবিত অবস্থায় উদ্ধার করা হয়েছে, তাদের মধ্যে অন্তত ৬০ জনের অবস্থা আশঙ্কাজনক।

এর আগে ২০০৪ সালে মস্কোর একটি স্কুলে শিক্ষার্থীসহ ১ হাজার মানুষকে জিম্মি করেছিল ইসলামপন্থী সন্ত্রাসীরা। শুক্রবারের হামলার আগ পর্যন্ত সেটি ছিল রাশিয়ায় ইসলামপন্থী সন্ত্রাসীদের সবচেয়ে বড় ‘অপরারেশন’।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button