জাতীয়

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ইফতারে একসাথে আ.লীগ-বিএনপি ও জাপার নেতারা

রাজনীতিবিদদের সৌজন্যে ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের উদ্যোগে আয়োজিত ইফতার অনুষ্ঠানে যোগ দিলেন আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দ।

আজ বৃহস্পতিবার রাজধানীর একটি হোটেলে অনুষ্ঠিত এই ইফতারে তিনদলের অর্ধশতাধিক নেতার অংশগ্রহণ অপূর্ব রাজনৈতিক সৌহার্দ্যের মিলনমেলায় পরিণত হয়।

আন্তর্জাতিক সংস্থা ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল গত এক দশকেরও বেশি সময় ধরে দেশের প্রধান তিনটি রাজনৈতিক দলের অভ্যন্তরে নারী ও তরুণ নেতৃত্বের বিকাশ ও দলগুলোর পারস্পারিক সহযোগিতা ও সহমর্মিতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। ইউএসএআইডি’র সহায়তায় স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় গত তিন বছর যাবৎ নিয়মিত আয়োজন করছে ’পলিক্যাল হারমনি ইফতার।’

রাজনীতিবিদদের সৌজন্যে এ ইফতারে আওয়ামী লীগের একাধিক প্রেসিডিয়াম সদস্য, বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য এবং জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্যসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

সবাইকে স্বাগত জানিয়ে এক সংক্ষিপ্ত বক্তব্যে এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল. ওলডস্ বলেন, দলগুলির মধ্যে ভিন্ন ভিন্ন মতাদর্শ থাকতেই পারে, রাজনৈতিক সহনশীলতার অর্থ এই নয় যে নিজ দলের মতাদর্শের বাইরের নীতিতে যাওয়া। তিনি বলেন, গণতন্ত্রে ভিন্ন মতবাদ প্রকাশের অধিকার ও অন্যের প্রতি মর্যাদা রক্ষায় নিজেদের মধ্যে সততার চর্চা রাখতে হবে।

বাংলাদেশে রাজনৈতিক সম্প্রীতি বাড়াতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল তিনটি প্রধান দলের সঙ্গে কাজ করছে উল্লেখ করে ডানা এল. ওল্ডস বলেন, পারস্পরিক সমবেদনা ও শ্রদ্ধার মনোভাব তুলে ধরা মাহে রমজানেরও অন্যতম মাহাত্ম।

ইফতার অনুষ্ঠানে আরও অংশ নেন ইউএসএআইড ‘র ডেমোক্রেসি, হিউম্যান রাইটস অ্যান্ড গভর্নেন্স ডিরেক্টর আলেনা তানসে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button