আন্তর্জাতিককরোনা

চলতি সপ্তাহে পাওয়া যাবে মডার্নার ২৫ লাখ ডোজ টিকা

প্রতিরোধে চলতি সপ্তাহেই মডার্নার তৈরি ২৫ লাখ টিকা বাংলাদেশের জন্য পাঠানো শুরু করছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার (২৯) মার্কিন প্রেসিডেন্টের বাসভবন ও কার্যালয় হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপি’কে বিষয়টি নিশ্চিত করেন।

ওই কর্মকর্তা জানিয়েছেন, ‘বিশ্বের সব অঞ্চলে মহামারি অবসানে নেতৃস্থানীয় ভূমিকা রাখার অঙ্গীকার করেছে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রশাসন। তাই করোনাভাইরাসে ব্যাপকভাবে প্রভাবিত বাংলাদেশে মডার্নার তৈরি ২৫ লাখ ডোজ ভ্যাকসিনের চালান পাঠানোর প্রক্রিয়া শুরু হয়েছে।’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, কোভ্যাক্সের মাধ্যমে পাওয়া যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারণ কোম্পানি মর্ডানার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন আগামী শুক্র ও শনিবার দেশে আসবে। মঙ্গলবার রাতে সাংবাদিকদের এসব তথ্য জানান স্বাস্থ্যমন্ত্রী।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামী ২ ও ৩ জুলাই এই দুইদিনে মর্ডানার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন দেশে আসতে পারে। এছাড়া আমরা আশা করছি এই সপ্তাহের মধ্যে চীনের ভ্যাকসিনও দেশে আসবে।’

এদিকে, ওয়াশিংটনে বাংলাদেশের এক কূটনীতিক গতকাল সন্ধ্যায় গণমাধ্যমকে বলেন, গত সোমবার মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তাদের টিকা নিয়ে আলোচনা হয়েছে।

ওই আলোচনাতে মার্কিন পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তারা চলতি সপ্তাহে বাংলাদেশে টিকা পাঠানোর তথ্য নিশ্চিত করেছেন। তবে কবে টিকার চালান পাঠানো হবে, সে বিষয়টি সুনির্দিষ্ট করে বলেননি মার্কিন কর্মকর্তারা।

গত শনিবার ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার কোভ্যাক্সের মাধ্যমে বাংলাদেশকে উপহার হিসেবে ২৫ লাখ ডোজ মডার্নার টিকা দেওয়ার সিদ্ধান্তের কথা জানান।

আর্ল মিলার ওই দিন তার টুইটে লেখেন, ‘আনন্দের সঙ্গে জানাচ্ছি যে বাংলাদেশ খুব শিগগির গাভির (করোনার টিকার বৈশ্বিক জোট) মাধ্যমে মার্কিন জনগণের কাছ থেকে ২৫ লাখ ডোজ মডার্নার কোভিড-১৯ ভ্যাকসিন উপহার পাবে।’

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button