জাতীয়

৯ সদস্যের সার্চ কমিটি গঠনের প্রস্তাব ইলেকশন মনিটরিং ফোরামের

ইলেকশন মনিটরিং ফোরাম, ৯ সদস্যের সার্চ কমিটি গঠন করাসহ ৫ দফা প্রস্তাব দিয়েছে।

শনিবার (৬ নভেম্বর) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত গোলটেবিল বৈঠক থেকে এ প্রস্তাব উত্থাপন করেন ফোরামের চেয়ারম্যান অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলী।

প্রস্তাবগুলো হলো: ১. সার্চ কমিটি ৫ সদস্য হতে ৯ সদস্যে গঠন করা। ২. নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে সার্চ কমিটিতে সাবেক প্রধান বিচারপতি, সাবেক সফল নির্বাচন কমিশনার, ধর্মীয় গুণাবলি সম্পন্ন ব্যক্তিদের প্রাধান্য দেওয়া। ৩. সার্চ কমিটির প্রতিনিধির বিষয়ে কমিটি গঠনপূর্বে অধিকতর তদন্ত করা। ৪. রাষ্ট্রপতির সঙ্গে রাজনৈতিক দলগুলোর সংলাপকালে সার্চ কমিটির প্রতিনিধিদের উপস্থিতি নিশ্চিত করা। ৫. নির্বাচন কমিশন গঠনের জন্য সার্চ কমিটি কর্তৃক প্রস্তাবিত তালিকা রাষ্ট্রপতি সর্বাধিক অনুসন্ধান রিপোর্ট সমন্বয় করে সৎ গ্রহণযোগ্য, নিরপেক্ষ, বিচক্ষণ, ব্যক্তিত্বসম্পন্ন ও পূর্বের কর্মকাণ্ড সর্বাধিক বিশ্লেষণ করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দান করতে হবে।

গোলটেবিল বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, বিতর্কিত করা খুব সহজ। কিন্তু বিতর্ক করা কঠিন। সবাই একই মত পোষণ করবেন বিষয়টি এমন নয়। কিছু মানুষ ভিন্নমত পোষণ করবেন, এটাই সমাজের সৌন্দর্য। আইনি কাঠামো যতবার সংযোজন করলেন, ততবারই বিতর্কিত করলেন। সংবিধানে নির্বাচন সম্পর্কে স্পষ্ট বলা আছে। এখন আমাদের প্রেসিডেন্ট ও সংবিধানের ওপর আস্থা রাখা উচিত।

একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক অজয় দাসগুপ্ত বলেন, বাংলাদেশ উন্নত দেশের সারিতে যাওয়ার স্বপ্ন দেখছে। সেই পরিস্থিতিতে যাওয়ার জন্য নির্বাচন অবশ্যই পূর্বশর্ত। নির্বাচন হতেই হবে।

ইলেকশন মনিটরিং ফোরামের চেয়ারম্যান ও সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের মহাসচিব অধ্যাপক মাওলানা মোহাম্মদ আবেদ আলীর সভাপতিত্বে ও বুয়েটের প্রো-ভিসি ও ইলেকশন মনিটরিং ফোরামের পরিচালক অধ্যাপক ড. আব্দুল জব্বার খানের পরিচালনায় বৈঠকে আরও বক্তব্য রাখেন মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক, ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান, সাবেক সচিব উজ্জল বিকাশ দত্ত, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাড. খুরশীদ আলম খান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল অ্যাড. আবুল হাশেম, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. আহম্মেদ আবুল কালাম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button