জাতীয়

জ্বালানি তেলের বর্ধিতমূল্য ও পরিবহন ধর্মঘট প্রত্যাহারের দাবি

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি, নিম্নবিত্ত ও মধ্যবিত্ত জনগোষ্ঠীর জীবন-জীবিকা সচল রাখার স্বার্থে জ্বালানি তেলের বর্ধিতমূল্য ও পরিবহন ধর্মঘট প্রত্যাহারের দাবি জানিয়েছে।

শনিবার (৬ নভেম্বর) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান, সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

মোজাম্মেল হক চৌধুরী বলেন, এক সমীক্ষায় উঠে এসেছে, করোনা সংকটে দেশের ৭৭ ভাগ মানুষের আয় কমায়, তিন কোটি ২৪ লাখ মানুষ নতুন করে দরিদ্র হয়েছে। এ অবস্থায় দেশের মানুষ দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে যখন দিশেহারা, ঠিক তখনই জ্বালানি তেলের দাম একলাফে ২৩ শতাংশ বৃদ্ধি অযৌক্তিক।

এ বৃদ্ধির ফলে মানুষের যাতায়াত, পণ্য পরিবহন, খাদ্যপণ্য ও কৃষিজ উৎপাদনসহ সামগ্রিক ব্যয় আরো কয়েকগুণ বেড়ে যাবে। পণ্য ও সেবামূল্য আরও একদফা বৃদ্ধির ফলে চরমভাবে মুদ্রাস্ফীতি বাড়বে। এতে নতুন করে আরও কয়েক কোটি মানুষ দারিদ্রের ঝুঁকিতে পড়ার শঙ্কা রয়েছে।

তিনি আরও বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম কম থাকায় সরকার উচ্চহারে তেল বিক্রি করে গত ছয় বছরে ধরে একচেটিয়া মুনাফা করেছে। এতে সরকার প্রায় ৬৩ হাজার কোটি টাকার বেশি আয় করেছে।

বলেন, মাত্র পাঁচ মাস ধরে জ্বালানির মূল্য বৃদ্ধির কারণে দেশের মানুষের এই কঠিন দুঃসময়ে একলাফে ২৩ শতাংশ মূল্য বৃদ্ধি করা আত্মঘাতী সিদ্ধান্ত।

সেসঙ্গে অনতিবিলম্বে জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি করেন। একইসঙ্গে পরিবহন ধর্মঘটের নামে এহেন নৈরাজ্য বন্ধেরও দাবি জানান সংগঠনটির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button