আন্তর্জাতিক

উত্তরপ্রদেশে মন্ত্রীর সফর ঘিরে সংঘর্ষ, নিহত ৮

ভারতের উত্তরপ্রদেশে দুই মন্ত্রীর সফর ঘিরে সংঘর্ষের ঘটনায় চারজন কৃষকসহ ৮ জন নিহত হয়েছেন। সোমবার (৪ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো বলছে, রোববার উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী কেশবপ্রসাদ মৌর্য ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী অজয় মিশ্রর সফরকে কেন্দ্র করে রাজ্যটির লখিমপুর খেরিতে প্রতিবাদ-বিক্ষোভের আয়োজন করা হয়। সেই বিক্ষোভে হাজার হাজার কৃষক জড়ো হয়েছিলেন। সেখানেই অজয় মিশ্রর ছেলে আশিস গাড়ি চাপা দিয়ে বিক্ষোভরত কৃষকদের হত্যা করেন বলে অভিযোগ উঠেছে।

সংযুক্ত কৃষক মোর্চার পক্ষ থেকে দাবি করা হয়েছে, গাড়ি চাপার ঘটনায় চার জনের মৃত্যু হয়েছে। এমনকি মন্ত্রী-পুত্র গুলি করে এক কৃষককে হত্যা করেছেন বলেও অভিযোগ উঠেছে।
অন্যদিকে লখিমপুর খেরির অতিরিক্ত পুলিশ সুপারকে উদ্ধৃত করে সংবাদমাধ্যমগুলো বলছে, সংঘর্ষে মোট আট জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে কৃষকরাও রয়েছেন। এর মধ্যে দু’জনের মৃত্যু হয়েছে মন্ত্রীর কনভয়ের গাড়িতে চাপা পড়ে। সেই গাড়িতে মন্ত্রী-পুত্র ছিলেন। যদিও বাকিদের কী ভাবে মৃত্যু হয়েছে তা স্পষ্ট নয়।

বেশ কয়েকটি রিপোর্টে দাবি করা হয়েছে, একটি গাড়ি বিক্ষোভরত কৃষকদের ধাক্কা দিতেই উত্তেজনা সৃষ্টি হয়। এরপর দু’টি গাড়িতে কৃষকরা আগুন লাগিয়ে দেয়। দাবি করা হয়েছে, যারা গাড়িতে ছিল তাদের মধ্যে চারজনের মৃত্যু হয়েছে। নিহতদের বাকি চার জন কৃষক।

প্রতিবাদরত কৃষকরা মন্ত্রীর গাড়িবহরের দুটি গাড়িকে জোর করে থামায় ও তাতে আগুন ধরিয়ে দেয়। এমনকি গাড়ির যাত্রীদের মারধর করা হয় বলেও অভিযোগ উঠেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button