জাতীয়

রাজধানীর ইসিবি চত্বরে নিরাপদ সড়ক ব্যবস্থার দাবি

সম্প্রতি ১০ সেপ্টেম্বর রাত ৯ টায় রাজধানীর ইসিবি চত্বরে প্রাইভেট কার এর চাপায় শিক্ষার্থী আবুল কালাম আজাদ (শান্ত) নিহত হোন। ঘটনার পর শুক্রবার গাড়িচালক শাকিল-কে উত্তরা থেকে গ্রেপ্তার করা হয়েছে বলে নিশ্চিত করেছেন গুলশান বিভাগের উপ পুলিশ কমিশনার মোঃ আসাদুজ্জামান।
ঘাতক প্রাইভেট কার চালক শাকিল গ্রেপ্তার
ঘাতক প্রাইভেট কার চালক শাকিল
এদিকে শুক্রবার দুপুরে আবারো শান্ত-র মৃত্যুর সুবিচার এর দাবিতে ইসিবি চত্বরে প্রতিবাদ বিক্ষোভ করে শান্ত-র সহপাঠী সহ স্থানীয় বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থী সহ সামাজিক সেবার সংগঠন উদ্যোক্তারা। গাড়িচালকের গ্রেপ্তার এর বিষয়টি জানার পর তারা শ্লোগান থামিয়ে স্থির হয়।
স্থানীয় সূত্রে প্রত্যক্ষদর্শীদের নিকট থেকে জানা যায়, বৃহস্পতিবার (১০ সেপ্টেম্বর) রাত আনুমানিক ৯ টায় রাজধানীর ক্যান্টনমেন্ট থানাধীন ইসিবি চত্বর হতে মানিকদী এলাকা প্রবেশের প্রধান সড়ক আর্মি মার্কেট এর সামনে একটি প্রাইভেট গাড়ির ধাক্কায় ক্যান্টনমেন্ট আদমজী স্কুলের এসএসসি পরীক্ষার্থী ছাত্র শান্ত হাসান(১৪) নিহত হয়েছেন। ক্যান্টনমেন্ট থানার অফিসার ইনচার্জ (ওসি) নিউজ নাউ বাংলা’কে জানান, দূর্ঘটনার কিছুক্ষন আগে গাড়িটি একটি বাইক-কে ধাক্কা দিয়ে অনিয়ন্ত্রিতভাবে পালিয়ে যাবার চেষ্টা করে। এ সময় আদমজী স্কুলের ছাত্র শান্ত হাসান গাড়িটিকে সামনে থেকে হাত ইশারায় দাঁড়িয়ে থামানোর চেষ্টা করে। কিন্তু গাড়ি চালক গাড়ি না থামিয়ে শান্তকে চাপা দেয় এবং পালিয়ে যায়।
নিহত স্কুল ছাত্র শান্ত
নিহত স্কুল ছাত্র শান্ত
প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শান্ত মাটিতে পরে যাবার পর দুজন অচেতন অবস্থায় তাকে ঢাকা সিএমএইচ হাসপাতালে নেয়ার পরে সেখানকার চিকিৎসকরা মৃত্যুর বিষয়টি পরিবারকে নিশ্চিত করেন।
ক্যান্টনমেন্ট থানার কর্মকর্তা কাজী শাহান হক (ওসি) আরো জানান, শান্তর মৃত্যুর খবর ছড়িয়ে পড়লে ইসিবি চত্বরের সড়কে স্থানীয় লোকজন ও বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্ররা সহ নিহতের সহপাঠিরা অবরোধ করেছিলো। তবে পরবর্তীতে প্রশাসনিক অনুরোধের পরিপ্রেক্ষিতে তারা অবরোধ তুলে নিয়ে সরে যায়।
কাজী শাহান জানান, অবরোধের শুরুতে গাড়িটিতে ভাংচুর চালানো হলে রাতে প্রশাসন দ্বারা সাদা রঙের ঘাতক প্রাইভেট কারটিকেও জব্দ করা হয় (ঢাকা মেট্রো গ ২২-৯৭৫৩)। এরপর গাড়িটির চালক ঘটনার পর পলাতক ছিলেন। পরবর্তীতে শুক্রবার আটক হয় চালক শাকিল।
এদিকে জব্দ করা হয়েছে সাদা রঙের ওই প্রাইভেটকারটি । প্রাইভেটকারের নম্বর ঢাকা মেট্রো গ ২২-৯৭৫৩। তবে গাড়িটির চালক পলাতক। বিস্তারিত তদন্ত করে দেখা হচ্ছে। মরদেহ আইনি প্রক্রিয়া শেষে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হবে।
এদিকে তদন্ত শেষে শান্ত’র মরদেহটি আইনি প্রক্রিয়া শেষে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হয়েছিলো।  এবং পরবর্তীতে ঢাকার সিএমএইচ জানাজা শেষে শান্ত’র নিজ বাড়ি কুমিল্লায় দাফন করা হয়।
এর আগে ২০১৬ সালের মার্চ মাসে এলাকার সামাজিক উদ্যোক্তা ও সংগঠন কর্তৃক সড়কের নিরাপদ ব্যবস্থার জন্য ফুট ওভারব্রিজ স্থাপনের জন্য ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র বরাবর আবেদন করা হয়েছিলো বলে জানিয়েছেন সামাজিক উদ্যোক্তা রোমেল কায়েস।
সামাজিক উদ্যোক্তা রোমেল কায়েস
সামাজিক উদ্যোক্তা রোমেল কায়েস
রোমেল বলেন, গত ৭ বছরে বিভিন্ন সময় কূর্মিটোলা হাসপাতাল ও রেডিসন হোটেলের সামনে থেকে ইসিবি চত্বরে নেমে আসা ফ্লাইওভার এবং একই সড়কের ইসিবি চত্বর থেকে কালসী পর্যন্ত সড়কের দুইপাশে বেশকিছু দূর্ঘটনার পরিপ্রেক্ষিতে অনেক পরিবারের সদস্য প্রাণ হারিয়েছে। চলতি বছর ২০২১ সালের ৫ই ফেব্রুয়ারীতে ইসিবি চত্বর বটতলায় সংশ্লিষ্ট বিষয়ে স্থানীয় এলাকার প্রাক্তন শিক্ষার্থীদের সামাজিক সংগঠন সহ বেশকিছু সামাজিক উদ্যোক্তারা নিরাপদ সড়কের সুব্যবস্থার জন্য উত্তর সিটি কর্পোরেশন এর মাননীয় মেয়র বরাবর “ইসিবি চত্বরে অবিলম্বে ফুট ওভারব্রিজ, সড়কে স্পীড ব্রেকার, জেব্রাক্রস সাদৃশ্য করা, বাসস্টান্ড, যাত্রী ছাউনি স্থাপন সহ ১০ দাবীতে মানববন্ধন এবং গনস্বাক্ষর কর্মসূচি পালন করেছিলো। আবারো আবেদনপত্র ও গণস্বাক্ষর জমা করা হয়েছিলো। তারপরও কর্তৃপক্ষের নজড়ে আসেনি বিষয়গুলো।
এলাকাবাসীর দাবি খুব শীঘ্রই বিষয়গুলো সুনিশ্চিত করে ফুটওভার ব্রীজ, স্পীড ব্রেকার, জেব্রাক্রস, বাস স্ট্যান্ড, যাত্রী ছাউনি সহ সিটি করপোরেশন হতে প্রয়োজনীয় স্থাপনা ও ব্যবস্থা গ্রহণ করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button