জাতীয়

নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলার সাফল্যের গল্প

”আগস্ট মাসের প্রচন্ড তাপদাহে মধ্যদুপুরে সূর্যের তেজ নিয়ে সিংহের গর্জন করে এই দিনে ধরাধামে এসেছিলাম; সিংহ রাশির আমি!!”

নিজ সম্পর্কে এমন উক্তি দিয়েই জীবনের গল্পটা শুরু করেন নিউজ নাউ বাংলার সম্পাদক শামীমা দোলা। নিউজ নাউ বাংলার প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রগতিশীল এই সাংবাদিকের জীবন যু্দ্ধ ও সাফল্যে গল্প তুলে ধরা হলো পাঠকদের জন্য।

 

সাংবাদিকরা ‘জাতির বিবেক’। তাই সাংবাদিকতাকেই পেশা হিসেবে বেছে নিয়েছেন শামীমা দোলা। এখন পর্যন্ত কাজ করেছেন রেডিও আমার, এবিসি রেডিও, বৈশাখী টেলিভিশন ও একাত্তর টেলিভিশনে। বর্তমানে আছেন “নিউজ নাউ বাংলা” অনলাইন পোর্টালের সম্পাদক হিসেবে আছেন। নিজের হাতে গড়া এই নিউজ পোর্টালকে নিয়ে যেতে চান আরো বড় পরিসরে। সাংবাদিক হিসেবেই কাটাতে চান বাকিটি জীবন।

শৈশব

নানা-নানী, দাদা-দাদীর, নাতী-নাতনীদের মধ্যে প্রথম সন্তান ছিলেন শামীমা দোলা। সে সময় সবাই আশা করেছিলেন যে ছেলে হবে। কিন্তু মেয়ে হয়ে জন্ম নিলেন দোলা। তবে এ জন্য পরিবারের কারো চেয়ে কম আদর পেতে হয়েছে, এমনটা হয় নি। বিশেষ করে শৈশবটা কাঁটাতে হয়েছে রাজারবাগে নানা-নানীর সঙ্গেই। তাদের চোখের মনি ছিলেন দোলা। বাবার চাকরির সুবাদে মাঝে দেড় বছর থাকতে হয়েছিলো ঠাকুরগাঁওয়ে। কিন্তু দেড় বছর পর আবার রাজারবাগে এসে নানা নানীর কাছে থেকেই পড়ালেখা শুরু করেছিলেন তিনি।

 

স্কুল জীবন প্রথম শ্রেণি থেকে লেখাপড়ায় মনোযোগ ছিলো কম। কিন্তু ৪র্থ শ্রেণির পর থেকে পড়াশুনার প্রতি বেশি মনযোগী হয়েছিলেন শামীমা দোলা । ৫ম শ্রেণিতে রোল নম্বর হলো-২। বৃত্তি পরীক্ষায় অংশ নিয়ে বৃত্তিও পেলেন। সেজন্য স্কুল থেকে প্রতি মাসে ২০০ টাকা করে পেতেন। এছাড়াও পুলিশ ফান্ড থেকে আরও বৃত্তি পেতেন। আর তাই তার বক্তব্য অনুযায়ী প্রায় বিনা খরচেই শেষ করেছিলেন তার শিক্ষাজীবন। ৯ম শ্রেণিতে উঠে বিজ্ঞান বিভাগে ভর্তি হলেন। একদিন বিজ্ঞানের কোনো একটি ক্লাস করতে নাকি তার ভালো লাগছিল না। তাই মানবিকের ক্লাসে ঢুকে পড়লেন। ক্লাসের এক ছাত্র নালিশ ঠুকে দিলেন ম্যাডামের কাছে। ম্যাডাম রাগ হয়ে জিজ্ঞাসা করলেন, শামীমা তুমি এই ক্লাসে কেন? শামীমা দোলর উত্তর ছিলো, ম্যাডাম আমি সাইন্সে থাকতে চাচ্ছি না। আর্টস-এ পড়বো। পরবর্তিতে তাকে পরিবর্তন করে আর্টস-এ দেয়া হয়েছিলো। এসএসসির রেজাল্ট ৭০০ মার্কস পেয়ে পাস করলেন।

কলেজ জীবন শামীমা দোলা জানান, সে সময় এসএসসিতে তার যে মার্কস ছিল তাতে ভিকারুননিসায় ভর্তিতে পরীক্ষার প্রয়োজন ছিল না। কিন্তু বান্ধবীদের সাহায্য করার জন্য দুইটি কলেজ সিদ্ধেশ্বরী গালর্স কলেজ আর মতিঝিল আইডিয়াল কলেজে ভর্তি পরীক্ষায় অংশ নেন। মতিঝিল আইডিয়ালে ভর্তি পরীক্ষায় দ্বিতীয় হন।আর এর মধ্যে ভিকারুননিসায় ভর্তির সময় পার হয়ে যায়। এরপর ভর্তি হন আইডিয়াল কলেজে। সেখানেও বেশিদিন পড়া হয়নি। মাত্র ১০ থেকে ১৫ দিন ক্লাস করেছিলেন।

লাইব্রেরিতে বসে তিন গোয়েন্দা সিরিজের বই পড়ার জন্য ডায়রিতে লিখে দেয়া পরবর্তী ক্লাসে অভিভাবক নিয়ে আসতে হবে। এজন্য ভয়ে আর সেই কলেজেও যাননি তিনি। পরে সিদ্ধেশ্বরী কলেজে ভর্তি হলেন। এবং সবশেষ এসএসসির মতো এইচএসসির রেজাল্টও ভালো করলেন এই কলেজে থেকেই।

বিশ্ববিদ্যালয়ের জীবন এইচএসসির ফলাফল ভালো হওয়ায় ঢাবিতে ভর্তি পরীক্ষা দিলেন। ঢাবিতে ভর্তির সুযোগও পেয়ে যান। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার পরও হলে থাকা হয়নি। কারণ বাসাতো ঢাকায়। এরই মধ্যে নানাও পুলিশের চাকরি থেকে অবসরে গেছেন। তাই এবার বাবার সঙ্গে শান্তিবাগে থাকা শুরু হলো। সেখান থেকেই বিশ্ববিদ্যালয়ের ক্লাস করা হতো। এবং এই জীবনটাকেই বেশ উপভোগ করেছেন শামীমা দোলা।

লেখাপড়া, রাজনীতি, সাংস্কৃতিক সব অঙ্গণেই সমান পদচারনা ছিলো শামীমা দোলার। রাজনীতিক জীবন ঢাবিতে ভর্তির পরে ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন শামীমা দোলা।

প্রথমে টিএসসি কেন্দ্রিক স্রোত আবৃতি সংগঠন নামে একটি কালচারাল সংগঠনের সঙ্গে যুক্ত হলেন। পরে ছাত্রলীগ করা শুরু। ৯৬ সালে বই মেলা উদ্বোধন করতে খালেদা জিয়া ক্যাম্পাসে আসবেন। তখন ক্যাম্পাসে তার বিরুদ্ধে ব্যাপক আন্দোলন। দোলা তখন প্রথম বর্ষের ছাত্রী। পুলিশ অনেককে পিটিয়ে আহত করে। ওই ঘটনার প্রতিবাদে মিছিল হয়েছিল। সেই মিছিলে যোগ দেয়াই ছিল শামীমা দোলার জীবনেরর প্রথম মিছিল। তখন থেকে মূলত ছাত্রলীগের সঙ্গে আন্দোলনে যোগ দেওয়া। এরপর ওই বছর ১৫ ফেব্রুয়ারি বিএনপি একটি একতরফা নির্বাচন করেছিল। সেই নির্বাচনের বিরোধীতা করে আন্দোলনের মধ্য দিয়েই ছাত্রলীগের সঙ্গে যুক্ত হলেন শামীমা দোলা। প্রথমে ছাত্রলীগের বিশ্ববিদ্যালয় কমিটির সদস্য ছিলেন। পরে কেন্দ্রীয় কমিটির সহ সম্পাদক হলেন। ২০০১ সালে রাজনৈতিক প্রতিপক্ষ দলের হামলার শিকার হয়ে বাসা পর্যন্ত বদলাতে হয়েছিল। ২০০৬ সাল থেকে আর রাজনীতিতে সক্রিয় নন।

সাংবাদিকতার কর্মময় জীবন

শামীমা দোলা সাংবাদিকতা পেশায় আসেন ২০০৬ সালে। সে সময় নাইমুল ইসলাম খানের পত্রিকায় প্রথম ইন্টারন্যাশনাল ডেস্কে কাজ শুরু করেন তিনি। এরপর আস্তে আস্তে রিপোর্টিংয়ে চলে আসেন। রেডিও আমার, এবিসি রেডিও, বৈশাখী টেলিভিশনে কাজ করেছেন। ২০১২ সালে একাত্তর টিভিতে সিনিয়র রিপোর্টার হিসেবে কাজ শুরু করেন। ২০১৯ সালে একাত্তর টিভি ছেড়ে আসেন। কারন তিনি নিজেই কিছু করতে চান। তাই ২০১৯ সালের জুলাই মাস থেকে শামীমা দোলা নিজের একটি অনলাইন পোর্টাল চালু করেন। যার নাম ‘‘নিউজ নাউ বাংলা ’’।

এখন এই পোর্টালটিকে দাঁড় করানোর চেস্টাতেই কাজ করে যাচ্ছেন শামীমা দোলা। কর্মময় জীবনের সাফল্য শামীমা দোলা সাংবাদিক হিসেবে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে মার্কিন যুক্তরাষ্ট্রে জাতিসংঘের ৭০তম ও ৭১তম অধিবেশনে যোগ দেন। এছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বব্যাংকের বৈঠক, মালয়েশিয়া ও লন্ডন এক্সপোসহ ১৫/১৬ টির মতো আন্তর্জাতিক অর্থনৈতিক ইভেন্টে সংবাদ কাভার করেছেন।

অর্থনীতি নিয়ে অসামান্য রিপোর্টিংয়ের জন্য শামীমা দোলাকে বিভিন্ন পুরস্কার দেয়া হয়। এগুলো হলো এনবিআর-২০১৭, সমধারা সম্মাননা-২০১৬, বাংলাদেশ মহিলা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সেরা প্রতিবেদক পুরস্কার ২০১৫-১৬। কনফেডারেশন অব ওয়েস্ট বেঙ্গল ট্রেড অ্যাসোসিয়েশন (সিডব্লিউবিটিএ) ইন্ডিয়া-বাংলাদেশ বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড-২০১৮ পেয়েছেন।

ই দেশের ব্যবসা-বাণিজ্য ও সাংবাদিকতায় অবদানের জন্য ভারত থেকে আটজন এ অ্যাওয়ার্ড পান। তবে বাংলাদেশ থেকে প্রথম এবং একমাত্র শামীমা দোলাই এই পুরুস্কার অর্জন করেন। ২০১৯ সালে সাধারণ পরিষদের ৭৪ তম অধিবেশনে অংশ নেন নিউজ বাংলার সম্পাদক শামীমা দোলা। এরপর নিউজ নাউ বাংলার পক্ষ থেকে ভারত সরকারের আইটেক স্কলারশিপ অর্জন করেন তিনি।

সম্প্রতি আইআইএমসি গণমাধ্যম অ্যাওয়ার্ড ২০২১ অর্জন করেছেন শামীমা দোলা। সুইজারল্যান্ডের জেনেভায় ডব্লিউটিও’র ১২ তম মন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিয়েছেন নিউজ বাংলার সম্পাদক শামীমা দোলা।

নিউজ নাউ বাংলা নিয়ে পরিকল্পনা:

শামীমা দোলা জানান, এখন আমার একমাত্র স্বপ্নই হচ্ছে আমার এই প্রতিষ্ঠানটিকে দাঁড় করানো। এরই মধ্যে দুই বছর পার হয়ে গেছে এই পোর্টালের। কিন্তু করোনা পরিস্থিতির কারনে আমি পিছিয়ে পরেছি। তারপরও দেশ বিদেশে বেশ সফল অর্জন করেছে আমার পোর্টালটি। ২০২০ সালে বড় একটি স্বীকৃতি হাতে পেয়েছে নিউজ নাউ বাংলা। ফেসবুক ও স্প্লাইস লাইটস অন এওয়ার্ড পেয়েছে পোর্টালটি। বিশ্বের ২৫টি দেশের ১৬৩ টি অনলাইন পোর্টাল থেকে নানা ধাপের যাচাই বাছাই শেষে, চুড়ান্তভাবে নির্বাচিত হয় নিউজ নাউ বাংলা। বেশ কিছু তরুণ মেধাবী ছেলে মেয়েরা কাজ করছে এখানে। আমি এখন এই পোর্টালকেই আরোও বড় পরিসরে এগিয়ে নিয়ে যেতে চাই। আরো অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করতে চাই। পাশাপাশি সাংবাদিকতার একটি উজ্জল স্থানে পৌঁছে দিতে চাই আমার “নিউজ নাউ বাংলাকে” ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button