খেলা

দ্বিতীয় সর্বনিম্ন রানের লজ্জার হার বাংলাদেশের

চরম ব্যাটিং বিপর্যয়ে ১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে ১৯ ওভার ৪ বলে সব ইউকেট হারিয়ে ৭৬ রানেই থেমে গেলো টাইগাররা।

এটি যৌথভাবে দ্বিতীয় সর্বনিম্ন রানের রেকর্ড। এই সংস্করণে বাংলাদেশের সর্বনিম্ন রান কিউইদের বিপক্ষেই। ২০১৬ সালে তারা অলআউট হয়েছিল মাত্র ৭০ রানে। এরপর চলতি বছরের এপ্রিলে মাত্র ৯.৩ ওভারে ৭৬ রানে গুটিয়ে গেছিল তারা। আজ ঘরের মাঠে ফেরাল সেই রেকর্ড!

পাঁচ ম্যাচের সিরিজে প্রথম দুটিতে দাপট দেখিয়ে জিতেছিল বাংলাদেশ। তৃতীয় ম্যাচে এসে খেই হারিয়েছে টাইগাররা।

টাইগারদের লজ্জার দিনে ৫২ রানের জয়ে সিরিজে টিকে থাকল সফরকারী কিউইরা। পাঁচ ম্যাচের সিরিজের তিন ম্যাচ শেষে ২-১ এ ব্যবধান কমালো নিউজিল্যান্ড।

দলীয় ২৩ রানে লিটন দাসের ১৫ (১১) রানে বিদায়ের পর একের পর এক উইকেট দিতে থাকে বাংলাদেশ। আজাজ প্যাটেলের করা ইনিংসের চতুর্থ ওভারে পর পর মেহেদী হাসান ও সাকিব আল হাসানের উইকেট হারায় বাংলাদেশ।

সপ্তম ওভারে ১৫ রান করা নাঈম শেখকে বোল্ড করে ফেরান রাচীন রবীন্দ্র। দশম ওভারে আবারও প্যাটেলের জোড়া আঘাত। মাহমুদউল্লাহকে ৩ ও আফিফ হোসেনকে শূন্য রানে ফেরান সাজঘরে।

এরপর আর ঘুরে দাঁড়াতে পারেনি বাংলাদেশ। একটা সময় শঙ্কা জেগেছিল নিজেদের সর্বনিম্ন রানে (৭০) অল-আউট হবার। সেই বাধা কাটিয়ে শেষ পর্যন্ত । সাইফউদ্দিন ৮ রান করে বিদায়ের পর সোহানকে সঙ্গে নিয়ে লড়াইয়ের আভাস দেন মুশফিক। সোহান ৮ রান করে ফিরলে শেষ আশাও ফিকে হয়ে যায়।

মুশফিক শেষ পর্যন্ত একা লড়াই করে ম্যাচটা নেন শেষ ওভার পর্যন্ত। মুশফিক ২০ রানে অপরাজিত থাকলেও ৫২ রানে হেরে যৌথভাবে দ্বিতীয় সর্বনিম্ন ৭৬ রানের লজ্জা পেতে হলো বাংলাদেশকে।

নিউজিল্যান্ডের পক্ষে ১৭ রানে ৪ উইকেট নেন আজাজ প্যাটেল। ৩ উইকেট নেন কোল ম্যাককনিক এবং ১টি করে উইকেট নেন রাচীন রবীন্দ্র, স্কট কুগ্লেইন ও গ্রান্ডহোম।

এর আগে দুপুরে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক টম ল্যাথাম। তিন পরিবর্তন আনা দলটিকে দুর্দান্ত শুরু এনে দেন সম্প্রতি করোনা মুক্ত হওয়া ফিন অ্যালেন (১৫)। তবে ‘বারুদ’ খ্যাত ফিন অ্যালেনকে বিপজ্জনক হওয়ার আগেই তুলে নেন মোস্তাফিজুর রহমান। শেষের দিকে ৬২ রানে ৫ উইকেট হারিয়ে ফেলা দলকে অবিচ্ছিন্ন ৬৫ রানের জুটিতে ১২৮ রানের সংগ্রহ গড়েন হেনরি-ব্লান্ডলরা। টাইগারদের হয়ে দুটি উইকেট নেন পেসার সাইফউদ্দিন।

সিরিজের বাকি দুই ম্যাচ যথাক্রমে আগামী ৮ ও ১০ সেপ্টেম্বর।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button