করোনাফিচারলিড স্টোরিশিক্ষাশিশু-কিশোরশুক্রবারের বিশেষ

শিশুরা মানসিকভাবে কতটা প্রস্তুত স্কুলে যেতে

দীর্ঘ ১৭ মাস স্কুলের বাইরে থাকার কারণে অনেক শিশুর মধ্যেই আচরণগত পরিবর্তন এসেছে। শিশু ও মনোরোগ বিশেষজ্ঞরা বলেছেন এমন কথা। অনেক অভিভাবকও বলছেন শিশুদের মধ্যে দুই ধরনের পরিবর্তন এসেছে। কিছু শিশু এই ১৭ মাসের দৈনন্দিন রুটিনে অভ্যস্থ হয়ে গেছে। তাই স্কুল খোলার বিষয়ে আতংকিত তারা। কিছু শিশুরা বাইরে খেলতে না পেরে, স্কুলে যেতে না পেরে মানসিকভাবে বদলে গেছে। তারা স্কুলে গিয়ে কতটা মানাতে পারবে সে বিষয়ে শংকায় আছেন অভিভাবকরা। তেমনই কিছু চিত্র নিউজ নাউ বাংলার পাঠকদের জন্য তুলে ধরেছেন ফারহানা নীলা।
শিশুরা স্কুল যেতে কতটা মানসিকভাবে প্রস্তুত
চতুর্থ শ্রেনীর ছাত্রী রূপকথা। একটা সময় ছিলো, যখন সে ভোর ৭ টায় ঘুম থেকে উঠে স্কুলে যেতো। কিন্তু করোনা ভাইরাসের কারণে স্কুল বন্ধ থাকা অবস্থায় সকাল ১০/১১টায় ঘুম থেকে উঠা এখন তার অভ্যাসে পরিনত হয়েছে। যে সময়টায় স্কুলে ক্লাস করতো , সে সময়টায় সে তার সমবয়সী চাচাতো ভাই বোনদের সাথে খেলায় মেতে থেকেছে । এরপর অনলাইনে শুরু হয় ক্লাস। আর এইসব রুটিনে অভ্যস্থ এখন রূপকথা। কিন্তু যেদিন সে জানতে পারলো, যে কোনো সময়ই খুলে যেতে পারে স্কুল, সে কান্না শুরু করলো শুরু করলো। তার প্রশ্ন ছিলো, আম্মু…অনলাইনে ক্লাস করে পরীক্ষা দেয়া যাবে না ? স্কুল যেতে হবে কেনো ?
অপরদিকে ষষ্ঠ শ্রেনীর ছাত্রী সুকন্যা। তার খেলার সাথী ছিলোনা। স্কুল বন্ধের সময়টায়, টেলিভিশনে কার্টুন দেখা ছাড়া তার কিছুই করার ছিলোনা। একটা সময় কম্পিউটারে গেমস খেলা শুরু করলো। ধীরে ধীরে প্রযুক্তির সাথেই তার সখ্যতা হলো। কথা বলা কমে গেলো। একসময়ের চঞ্চল সুকন্যা এখন অনেক চুপচাপ।
শিশুরা স্কুল যেতে কতটা মানসিকভাবে প্রস্তুত
রূপকথার মা তৌহিদা কনিকা বললেন, স্কুল খোলার খবরটা জানার পর থেকেই আমার মেয়েটি ভীত। এবং কিছুটা বিরক্তও। আমি তাকে বোঝাই, তোমার বন্ধুদের সাথে অনেক দিন পর দেখা করবে,খেলবে, অনেক মজা হবে। কিন্তু রূপকথার বক্তব্য, স্কুলে খুব কম সময়ই খেলা যায়। অনেক ভোরে ঘুম থেকে উঠতে কষ্ট হয়। তাই আমি আমার মেয়েকে নিয়ে চিন্তিত। কতটা মানিয়ে নিতে পারবে সে সময়ের সাথে।
সুকন্যার মা, এনামতারা জানান, আমার চঞ্চল মেয়েটি এতোটাই শান্ত হয়ে গেছে, যে তাকে আমরা মজার গল্প বললেও সে মজা পায় না। কম্পিউটারে ইউটিউব দেখে তার ধারণা হয়েছে সে এখন টিন এজ । স্কুল খুলছে জেনে, সে খুশী না বেজার বুঝার উপায় নেই। আবারো নতুন করে স্কুলে গিয়ে সে, ওই জীবনে মানাতে পারবে কি না, তা নিয়ে আমি শংকায় আছি।
শিশুরা স্কুল যেতে কতটা মানসিকভাবে প্রস্তুত
এ বিষয়ে শিশু ও মনোবিশেষজ্ঞ বলেন, দীর্ঘ সময় স্কুলের বাইরে থাকার কারণে অনেক শিশুর মধ্যেই আচরণগত পরিবর্তন আসাটা স্বাভাবিক । এমন পরিস্থিতি একদিকে যেমন তাদের সঠিক মানসিক বিকাশে প্রতিবন্ধকতা সৃষ্টি করতে পারে অন্যদিকে নিয়মতান্ত্রিক জীবনে অনভ্যস্ত হওয়ার প্রবণতা তৈরি হতে পারে শিশুদের মধ্যে। বছর খানেক ধরে বাচ্চারা যদি একটা রুটিনে অভ্যস্ত হয়ে যায়, তারপর যদি আবার আগের অবস্থায় ফিরে যায়, সেখানে কিন্তু তাকে খাপ-খাওয়াতে বেগ পেতে হবে।”
করনীয় :
শিশুরা স্কুল যেতে কতটা মানসিকভাবে প্রস্তুতশিশু বিশেষজ্ঞ ডা: শাহনাজ ইসলামী  বলেন, শিশুরা যেমন করোনা চলাকালীন এই এক বছরের অধিক সময়ের রুটিনে অভ্যস্থ হয়ে গেছে, তেমনি তারা নতুন রুটিনেও অভ্যস্থ হবে। তবে কিছুটা বেগ পেতে হবে। অর্থাৎ নতুন এই রুটিনে, স্কুলে যাওয়া, লেখাপড়া সময়মতো করা, হোমওয়ার্ক সময় মতো করা বা কোচিং এবং পরীক্ষাতে এটেন্ড করা। এতে খাপ খাওয়াতে কিছুটা সময় শিশুদের দিতেই হবে। এ ক্ষেত্রে পরামর্শ হচ্ছে, এখনো যেহেতু স্কুল খোলেনি, তার আগেই সন্তানদের কিছুটা প্রস্তুত করে ফেলুন। কারন মূল দায়িত্বটা আসলে অভিভাবকদেরই পালন করতে হয়।
# স্কুল সময়ে ঘুম থেকে উঠিয়ে সঠিক সময়ে নাস্তা করানো, ধর্মীয় প্রার্থনা সম্পন্ন করা, ব্যয়াম করা। এতে করে তাদের ভোরে উঠার অভ্যাসটা তৈরি হবে। # স্কুল সময়ে এখনি পড়তে বসানোর অভ্যাস করানো যেতে পারে।
# স্কুল বিষয়ে পজেটিভ ধারণাগুলো তাদের সাথে গল্পের ছলে শেয়ার করে নিতে হবে।
শিক্ষকদের করনীয়:
শিশু বিশেষজ্ঞ ডা: শাহনাজ ইসলামী বলেন, স্কুল খোলার পর বিশেষ দায়িত্ব পালন করতে হবে শিক্ষকদের। প্রথমদিনই যেদিন স্কুল শুরু হবে, সেদিনই যেনো শিক্ষকরা লেখাপড়ায় চাপ দিয়ে না ফেলে, এ বিষয়টা তাদের নিজেদেরই খেয়াল করতে হবে। প্রথম এক সপ্তাহ, অনেক দিন তাদের সাথে দেখা হওয়ায়, সবার সাথে নতুন করে পরিচয়, কে কিভাবে সময় কাটিয়েছে, কি করতে ভালো লেগেছে, এখন কি করতে ইচ্ছে করে, এই টাইপের কিছু আলাপের মধ্যে শিশুদেরকে স্বাভাবিক রাখতে হবে। প্রথমদিন খেলাধুলার সুযোগ দিয়ে অন্য সহপাঠিদের সাথে সম্পর্ক গড়ে উঠার সুযোগ দিয়ে, তাদের আগে স্কুলে প্রতি মনোযোগ ফেরাতে হবে। এরপর ধীরে ধীরে তাদেরকে লেখাপড়ায় মনোযোগ দেয়াতে হবে।
শিশুরা স্কুল যেতে কতটা মানসিকভাবে প্রস্তুত
সর্বোপরি, এটিও মাথায় রাখতে হবে যে, করোনা এখনো পৃথিবী থেকে সরে যায়নি। তাই বাচ্চাদেরকে সামাজিক দূরত্ব বজায় রাখা, মাস্ক ব্যবহার, বার বার হাত ধোয়া, সাবধানতা অবলম্বন করে খাওয়া-দাওয়া করা, এগুলি মেনে চলেই, আবারো স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button