ফিচারলিড স্টোরিশুক্রবারের বিশেষ

প্রসঙ্গ শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়া: প্রস্তুতি কেমন?

টানা ১৭ মাস ধরে বন্ধ বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো। ইতিমধ্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, অক্টোবরের মাঝামাঝিতে শিক্ষা প্রতিষ্ঠান খোলা হবে। তবে সব কিছুই নির্ভর করছে করোনা পরিস্থিতির ওপর। শিক্ষা প্রতিষ্ঠানগুলো কিভাবে, কোন পরিকল্পনাতে খুলতে হবে এসব বিষয়ে নিউজ নাউ বাংলার স্টাফ রিপোর্টার নাজনীন লাকীর সাথে কথা বলেছেন, স্বাস্থ্য বিশেষজ্ঞ, শিক্ষাবিদসহ বিশেষজ্ঞরা। শিক্ষা প্রতিষ্ঠান খোলার প্রস্তুতি নিয়ে নিউজ নাউ বাংলার শুক্রবারের বিশেষ ফিচার।

সব শিক্ষার্থীকে টিকা দিয়ে, পরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে একমত নন বিশেষজ্ঞরা। শিক্ষার্থীদের টিকাদান চলমান রেখেই, ধাপে ধাপে শিক্ষা প্রতিষ্ঠান খোলার কথা বলছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি বদ্ধ কক্ষে ক্লাস নেয়ার পরিবর্তে খোলা জায়গায় নেয়ার পরামর্শ তাদের। শুরুতে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আর শহরের বাইরের শিক্ষা প্রতিষ্ঠানগুলো খোলা উচিত। পরে এ অভিজ্ঞতা নিয়েই বাকি শিক্ষা প্রতিষ্ঠান খোলা উচিত বলে মত বিশেষজ্ঞদের । নিউজ নাউ বাংলার সাথে এমন পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা।

রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) প্রাক্তন প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ও বর্তমান উপদেষ্টা ডা. মুশতাক হোসেন বলেন, করোনা সামনে আরো বাড়তে পারে সে বিষয় মাথায় রেখেই সব পরিকল্পনা নিতে হবে। ক্লাস খোলার পর পরবর্তীতে যেন পুরো ক্লাসকেই কোয়ারেন্টাইনে যেতে হয় এমন পরিস্থিতি যেন তৈরী না হয়, সেদিকে বিশেষ নজর দেয়ার পরামর্শ তার। এজন্যে প্রথমে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল আর শহরের বাইরের গুলো খোলা উচিত। পরে এ অভিজ্ঞতা নিয়ে বাকি শিক্ষা প্রতিষ্ঠান খোলা উচিত। তবে তার আগে শিক্ষার্থীদেরকে কিভাবে ক্লাস নেয়া হবে, সচেতনতা বিষয়ে ওরিয়েন্টেশনও জরুরি।

এদিকে টিকা দেয়ার কার্যক্রম সম্পন্ন না হলে শিক্ষা প্রতিষ্ঠান খুলবে না, এ যুক্তির পক্ষে নন তিনি।

শিক্ষা প্রতিষ্ঠান খোলার বিষয়ে কিছু পরামর্শ তুলে ধরেন ডা. মুশতাক হোসেন।

* আবাসিক হলগুলোতে যেন গাদাগাদি করে না থাকে শিক্ষার্থীরা, সে বিষয়েও সিদ্ধান্ত নিতে হবে।
* হলগুলোতে কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখতে হবে।
* হাসপাতালের সাথে বিশ্ববিদ্যালয়ের সংযোগ রাখা, যেন যেকোনো সময় যেকোনো পরিস্থিতিতে হাসপাতাল এ যাওয়া বা চিকিৎসার সুবিধা পায় শিক্ষার্থীরা।

শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে সম্পৃক্ত সবাই কি টিকার আওতায় এসেছেন, সেটি খেয়াল রাখা।

শিক্ষা মন্ত্রণালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন সূত্র বলছে, শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীদের টিকা দেওয়া প্রায় শেষ পর্যায়ে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও টিকার আওতায় এসেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৮০ শতাংশের বেশি শিক্ষার্থীকে টিকা দেওয়া হয়েছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতর (ডিপিই) সূত্রে জানিয়েছে, দেশে প্রাথমিক শিক্ষা অধিদফতরের মোট্ তিন লাখ ৬৫ হাজার ৮৮৩ শিক্ষক-কর্মচারী কর্মরত। এর মধ্যে ২০ আগস্ট পর্যন্ত টিকা নিয়েছেন তিন লাখ তিন হাজার ৩১৯ জন, যা শতকরা ৮৩ দশমিক ৭২ শতাংশ। এখনও টিকার বাইরে আছেন ৬২ হাজার ৫৬৪ জন। তাদের মধ্যে অনেকেই নারী শিক্ষক।

ঢাকা মেডিকেল কলেজ এবং হাসপাতালের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা এস এম শামসুজ্জামান এবং ইব্রাহিম মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি বিভাগের প্রধান অধ্যাপক শরিফুল আলম জিলানী এর মতে, আমাদের দেশে ক্লাসগুলো হয় বদ্ধ ঘরে, বিদেশের মতো না, তাই নির্দিষ্ট দুরুত্ব মেনে এবং শুরুতে খোলা জায়গায় ক্লাস শুরু করার পরামর্শ তাদের।

এছাড়া যে কোন ভাইরাস সময়ের সাথে সাথে তাদের ধরন, গতি, প্রকৃতি পরিবর্তন করে। করোনা ভাইরাসের ক্ষেত্রেও তাই, নতুন নতুন ভেরিয়েন্ট সামনে আসছে। তাই ভবিষ্যতে করোনা ভাইরাসের আরো জটিল নতুন ভেরিয়েন্ট আসলে কি হবে তা আগে থেকে বলা মুশকিল। তাই এ মুহূর্তে যতটুকু টিকা হাতে আছে সেটুকু নিয়ে প্রতিরোধ চালিয়ে যাওয়ার পরামর্শ তাদের।

টিকা দেয়ার কোনো বিকল্প নেই। এজন্য সবাইকে টিকার আওতায় আনার পাশাপাশি করোনাকালীন বিধিনিষেধগুলো মেনে চলার কথা বলেন এ দুই বিশেষজ্ঞ।

শিক্ষাবিদ অধ্যাপক ডঃ মোহাম্মদ কায়কোবাদ এর মতে, শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে নানা পদক্ষেপ রয়েছে, যা সরকারের পক্ষ থেকে নেয়া হচ্ছে।
তবে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার পাশাপাশি ক্লাসরুম কে কয়েকটি ভাগে ভাগ করে একেকদিন দিন একেকটি বিষয়ে পাঠদানের পদ্ধতি পরামর্শ দেন তিনি।

টিকার বিষয়টি চলমান রেখে ক্লাস শুরু করে দেয়ার পরামর্শ দিয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ।

এছাড়া এ মুহূর্তে শিক্ষার্থীদের মানসিক বিষয়টিতেও গুরুত্ব দেয়া উচিত বলে মত এ বিশেষজ্ঞের।

শিক্ষা বিটের সাংবাদিকদের সংগঠন এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ইরাব) এর সভাপতি, মোস্তফা মল্লিক বলেন,ডব্লিউএইচও বা জাতিসংঘ এর সুপারিশ থাকে, সশস্র যুদ্ধ ছাড়া যেকোনো দুর্যোগে সবার শেষে বন্ধ হবে শিক্ষা প্রতিষ্ঠান আর সবার আগে খুলবে। তবে আমাদের দেশে বিনোদন কেন্দ্রের আগে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়। এখানে বিচক্ষণতার অভাবকেই দায়ী করেন তিনি।
আর এখন যেমন বলা হচ্ছে সংক্রমণ ৫ বা ১০ শতাংশ নেমে আসলে খোলা হবে, এটা আগে “গত বছরের জুলাই- আগস্টের দিকে করোনা কমে গিয়েছিলো তখন কিন্তু পরীক্ষা নেয়া যেত স্বাস্থ্যবিধি মেনে, ক্লাস চালানো যেত পরিকল্পনা করে, পরে সংক্রমণ বেশি হলে আবার না হয় বন্ধ ঘোষণা করা হতো। তখন খোলা হলে, এখন সে অভিজ্ঞতাকে কাজে লাগানো যেত বলে মনে করেন তিনি।
সপ্তাহে ১ দিন করে কিছু ক্লাস নেয়ার পরিকল্পনা নিয়েও খুব দ্রুত শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার পরামর্শ তার।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। সর্বশেষ ঘোষণা অনুযায়ী, আগামী ১১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানে সাধারণ ছুটি। গত ১৮ আগস্ট অনুষ্ঠিত সচিব সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা প্রতিষ্ঠানগুলো দ্রুত খুলে দেওয়ার পরামর্শ দেন। সে নির্দেশনা অনুযায়ী কাজ করছে সংশ্লিষ্ট মন্ত্রণালয়।এখন শুধু অপেক্ষা কিভাবে আর কোন রোড ম্যাপে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান।

নাজনীন লাকী
স্টাফ রিপোর্টার, নিউজ নাউ বাংলা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button