আন্তর্জাতিক

পূর্ণ ক্ষমতা চায় তালেবান

দুই দশকের যুদ্ধের সমাপ্তি হলো আফগানিস্তানের। আর এই সমাপ্তির মধ্য দিয়ে আবারও আফগানিস্তানের রাষ্ট্রক্ষমতা নিজেদের নিয়ন্ত্রণে নিচ্ছে তালেবান। সম্প্রতি একে একে দেশটির ৩৪টি প্রদেশের প্রায় সবগুলোই নিজেদের দখলে নিয়েছে তালেবান। আর তাই রবিবার সকালে চারদিক থেকে কাবুলে ঢুকতে শুরু করে তালেবান গোষ্ঠী।

আর তালেবানের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতির অংশ হিসেবে রাষ্ট্রপতির পদ থেকে ইস্তফা দেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি। মূলত তাঁর এই পদত্যাগের মধ্য দিয়েই কাবুলে প্রেসিডেন্ট প্যালেস দখলে নিয়ে আফগান যুদ্ধের সমাপ্তি ঘোষণা করেছে তালেবান।

তবে তালেবান কর্মকর্তারা বলছেন, তারা আফগানিস্তানের ক্ষমতার সম্পূর্ণ হস্তান্তর চায়।

রবিবার তালেবান মুখপাত্র সোহেল শাহিন এক টুইটে বলেছেন, ‘আফগানিস্তানে যারা এর আগে আগ্রাসনকারীদের জন্য কাজ করেছে বা তাদের সাহায্য করেছে,তাদের সবার জন্য ইসলামিক আমিরাত দরজা খোলা রেখেছে এবং সাধারণ ক্ষমা ঘোষণা করেছে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, আশরাফ ঘানির পাশাপাশি আফগানিস্তানের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশ ছেড়ে পালিয়েছেন।

তালেবানের পক্ষ থেকে ক্ষমতার পূর্ণ হস্তান্তরের দাবি তুললেও আফগান সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরজাকাওয়াল বলেছেন, ‘অন্তর্বর্তীকালীন সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করা হবে।’

উল্লেখ, কাবুলে কোনও ধরনের ধ্বংসযজ্ঞ চালানো হবে না, এমন শর্তে রবিবার (১৫  আগস্ট) তালেবানের সঙ্গে আফগান সরকারের সমঝোতা হয়। ওইদিন সকালে কোনও যুদ্ধ ছাড়াই আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় গুরুত্বপূর্ণ শহর জালালাবাদের দখল নেয়ার মধ্য দিয়ে আফগানিস্তানের ৩৪টি প্রদেশের মধ্যে অন্তত ২৮টির রাজধানীর নিয়ন্ত্রণ চলে যায় তালেবানের হাতে। রবিবার সকাল থেকেই যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানের রাজধানী কাবুলে চারপাশ থেকে ঢুকতে শুরু করে সশস্ত্র গোষ্ঠী তালেবান।

সম্প্রতি এক এক করে কান্দাহার, হেলমান্দ প্রদেশের রাজধানী লস্কর গাহ, হেরাত, গজনি ও কাল-ই নাও, বাদঘিশ, কেন্দ্রীয় কারাগার দখলে নেয় তালেবান।  রবিবার দুপুরের পরই স্থানীয় টোলো টিভিতে প্রচারিত এক ভিডিও বার্তায় দেশটির ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী আব্দুল সাত্তার মিরকাজওয়াল জানান, তালেবানের অস্থায়ী সরকারের হাতে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের প্রস্তুতি চলছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button