আন্তর্জাতিক

করোনা চিকিৎসার পরামর্শ দিয়ে সমালোচিত হলেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন,‘আক্রান্তের শরীরে জীবাণুনাশক ওষুধ ঢুকিয়ে অথবা অতিবেগুনি রশ্মি প্রয়োগ করে করোনা ভাইরাস ধ্বংস করা যেতে পারে।’

তাঁর এমন পরামর্শ বিশ্বজুড়ে তুমুল সমালোচনার জন্ম দিয়েছে। চিকিৎসা বিশেষজ্ঞরা মনে করছেন, ট্রাম্পের এই পরামর্শ একেবারের ভ্রান্ত ধারণা। চিকিৎসা শাস্ত্র যা কখনোই সমর্থন করে না।(গ্লোবাল নিউজ)

শুধু তাই নয়, শরীরে জীবাণুনাশক অথবা অতিবেগুনি রশ্মির প্রবেশকে করোনা ভাইরাসের চিকিৎসার উপায় হিসেবে ধরে নিয়ে গবেষণা হওয়া উচিত বলেও মত দিয়েছেন ট্রাম্প। 

চিকিৎসা বিশেষজ্ঞরা বলছেন, কিছু গবেষণায় দেখা গেছে, সূর্যের আলোতে সরাসরি এলে কিছু ভাইরাস দ্রুত মারা যায়। কিন্তু করোনা ভাইরাসকে মেরে ফেলার জন্য অতিবেগুনি রশ্মি কতক্ষণ প্রয়োগ করতে হবে সে ব্যাপারে সঠিক কোনও তথ্য নেই। 

ভাইরাসটিকে শরীরের ভেতরে মেরে ফেলতে প্রেসিডেন্ট ট্রাম্প জীবাণুনাশক পুশ করার যে পরামর্শ দিয়েছেন তাতে আক্রান্ত ব্যক্তির মৃত্যুঝুঁকি আরও বাড়বে বলে মনে করছেন চিকিৎসকরা।

বরং চিকিৎসরা বলছেন, করোনার বিস্তার ঠেকাতে ও সুস্থ থাকার অন্যতম উপায় হচ্ছে, শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গ ভালোভাবে পরিষ্কার রাখা ও মুখ, চোখ, নাক স্পর্শ না করা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button