অর্থ বাণিজ্য

গ্রন্থমেলায় শেষের বাঁশি; বিক্রি নিয়ে সন্তুষ্ট নন প্রকাশকরা

শেষের পথে অমর একুশে গ্রন্থমেলা। ইতোমধ্যেই পেরিয়ে গেছে ২৬ দিন। ২৭তম দিনেও ভিড় বাড়লেও বিক্রি নিয়ে সন্তুষ্ট নন না প্রকাশকরা।

বেশ কয়েকটি প্রকাশনা সংস্থার কর্মকর্তারা বলেছেন, মেলা শেষ হতে চললেও এবছর তাদের বিক্রির লক্ষ্যের কাছেও যেতে পারেননি।

বিজয় প্রকাশনীর ব্যবস্থাপনা পরিচালক রবিউল ইসলাম নিউজনাউবাংলাকে  বলেন, “শেষের দিকে বইমেলার অনেক লোক আসছে। তবে আগের বছরের তুলনায় কম।

“আগের বছর এই সময় চাপে অবসর পেতাম না। কিন্তু এখন সেই চাপ নাই। মানুষ অনলাইনে ঘরে বসেই বই কিনে ফেলে অথবা অনলাইনে পছন্দ করে মেলায় কয়েকটি নির্দিষ্ট প্রকাশনী থেকে বই কিনে নিয়ে যায়।”

জ্ঞানকোষ প্রকাশনীর ব্যবস্থাপক ওয়াসিত তরফদার বলেন, “শেষ মুহুর্তে এসে বেচা-কেনা ভালোই হচ্ছে। তবে গতবারের তুলনায় আমাদের  টার্গেটের দ্বারে-কাছেও যেতে পারিনি।”

তবে কয়েকটি প্রকাশনা সংস্থার কর্মীরা বিক্রি নিয়ে সন্তুষ্টির কথা জানিয়েছেন।

অঙ্কুর প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি বলেন, “প্রথম দিকে লোকজন এসে বই দেখে বা নাড়াচাড়া করে চলে যেত। এখন যারা আসে, অনেকেই বই কিনে। বসে থাকার কোনো ফুসরত পাই না। শেষ মুহূর্তে এসে বেশ জমেছে মেলা।”

মেলা ঘুরে দেখা যায়, সোহরাওয়ার্দী উদ্যান থেকে বাংলা একাডেমি পর্যন্ত সর্বত্র চষে বেড়াচ্ছেন অনেকে পছন্দের বইয়ের খোঁজে। শেষ মুহুর্তে এসে পাঠাগার বা ব্যক্তিগত বুক শেলফের জন্য এক সঙ্গে অনেক বই কেনার দৃশ্যও দেখা যাচ্ছে।

সামনে মুজিববর্ষ, তাই বঙ্গবন্ধুকে নিয়ে লেখা বইগুলোর প্রতি দারুন আগ্রহ ক্রেতাদের। গ্রাম ও উপজেলাগুলোর পাঠাগারের জন্য বই কিনতে অনেকে বেছে নিয়েছেন অমর একুশে গ্রন্থমেলা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button