জাতীয়

স্পুফ কলের মাধ্যমে ওটিপি গ্রহণ করে লক্ষাধিক টাকা আত্মসাৎ, ৩ প্রতারক গ্রেফতার

স্পুফ কলে ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) গ্রহণ করে প্রতারণার মাধ্যমে লক্ষাধিক টাকা আত্মসাৎ করার অভিযোগে তিন প্রতারককে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সিটি সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ সাগর আহম্মেদ, মোঃ বিপুল হোসেন ও হামিদুল ইসলাম। গ্রেফতারের সময় তাদের হেফাজত হতে প্রতারণার কাজে ব্যবহৃত ৫টি মোবাইল ফোন উদ্ধার করা হয়।

সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ সূত্র জানায়, করোনাকালে চিকিৎসকগণ জীবনের ঝুঁকি নিয়ে রোগীদের সেবা প্রদান করে আসছেন। এই রকম একজন সিনিয়র নারী চিকিৎসক টেলিমেডিসিন সেবা প্রদান করে অনলাইনে সন্মানী গ্রহণ করতেন। কিন্তু একদল এমএফএস (মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস) প্রতারক স্পুফ কল করে চিকিৎসককে প্রতারণা করে ওটিপি গ্রহণ করে একাউন্টে থাকা লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়। এ সংক্রান্তে কাফরুল থানায় মামলা রুজু হয়। মামলাটি তদন্ত শুরু করে সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ইন্টারনেট রেফারেল টিম।

মামলাটি তদন্ত কালে প্রযুক্তির সহায়তায় অভিযুক্তদের অবস্থান শনাক্ত করা হয়। ২৭ জুন, ২০২১ রাত ১টা হতে ২৮ জুন, ২০২১ বিকাল ৬টা পর্যন্ত সিনিয়র সহকারী পুলিশ কমিশনার ধ্রুব জ্যোতির্ময় গোপ এর নেতৃত্বে ইন্টারনেট রেফারেল টিম ধারাবাহিক অভিযানে মাগুরা সদর থেকে মোঃ সাগর আহম্মেদকে, রাজবাড়ী জেলার বালিয়াকান্দি থেকে মোঃ বিপুল হোসেনকে ও মাগুরা জেলার শ্রীপুর থেকে হামিদুল ইসলামকে গ্রেফতার করে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা অপরাধে জড়িত থাকার সহ বহু প্রতারণার কথা স্বীকার করে। গ্রেফতারকৃত আসামীগনের মধ্যে ০১। সাগর আহমেদ রবির সিম বিক্রয় করার নামে গ্রামের সহজ সরল মানুষদের কাছ থেকে বার বার আঙুলের ছাপ নিয়ে একাধিক সিম ক্রিয়েটি করে একটি সিম বিক্রি করত ০২। বিপুল হোসন আসামী সাগরের নিকট হতে সিমগুলো নিয়ে মূল প্রতারকদের নিকট সরবরাহ করত এবং ০৩। হামিদুল ইসলাম মূল কলিং পার্টি। ডিএমপির কাফরুল থানার মামলা নং ১৮, তারিখ ১২/১০/২০২০, ডিজিটাল নিরাপত্তা আইন, ২০১৮ এর ২৪/৩০/৩৫ ধারায় মামলা রুজু হয়।
আসামীদের ১০ দিনের রিমান্ডের আবেদন সহ বিজ্ঞ আদালতে প্রেরন করা হয়েছে ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button