আন্তর্জাতিক

ইরান সংশ্লিষ্ট ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দিল যুক্তরাষ্ট্র

ইরানের সাথে সংশ্লিষ্টতা আছে এমন ৩৬টি সংবাদ ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। খবর : বিবিসি বাংলা

মঙ্গলবার দেখা যায় এসব ওয়েবসাইট বন্ধ হয়ে গেছে। তার জায়গায় দেখা যাচ্ছে একটি নোটিশ যাতে বলা হচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র এগুলো ‘বাজেয়াপ্ত’ করেছে। এতে এফবিআই এবং মার্কিন বাণিজ্য দফতরের সিলও দেখা যাচ্ছে।

এতে রয়েছে ইরানের সরকার নিয়ন্ত্রিত প্রেস টিভি এবং ইয়েমেনের ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীদের পরিচালিত আল-মাসিরা টিভি।

এ ঘটনা এমন এক সময় ঘটলো, যখন ইরানের পরমাণু কর্মসূচি সীমিত করার লক্ষ্যে করা একটি চুক্তি পুনরায় কার্যকর করাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা চলছে।

মার্কিন বিচার বিভাগ বলছে, ইরানের ইসলামিক রেডিও ও টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) পরিচালিত ৩৩টি ওয়েবসাইট এবং ইরাকের ইরান-সমর্থিত কাতাইব হেজবোল্লাহ পরিচালিত ৩টি ওয়েবসাইট ‘সিজ’ বা বাজেয়াপ্ত করেছে যুক্তরাষ্ট্র।

মার্কিন বিচার বিভাগ আরো বলেছে, আইআরটিভিইউ যে ডোমেইন ব্যবহার করতো তার মালিক ছিল একটি আমেরিকান কোম্পানি, এবং এ ডোমেইন ব্যবহার করার জন্য যুক্তরাষ্ট্র অর্থ দফতরের ‘অফিস অব ফরেন এ্যাসেটস কনট্রোলের’ যে লাইসেন্স নিতে হয় – তা তারা নেয়নি।

অন্যদিকে কাতাইব হেজবোল্লাহকে যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী সংগঠন বলে ঘোষণা করেছে এবং তারাও পূর্বোক্ত লাইসেন্সটি নেয়নি।

ইরানের প্রেস টিভি এবং আল-আলমের কিছু ওয়েবসাইটেও এরকম নোটিশ দেখা গেছে।

প্রেস টিভি হচ্ছে ইরানি সরকারের প্রধান ইংরেজি উপগ্রহ টিভি চ্যানেল এবং আল-আলম হচ্ছে এর আরবি সংস্করণ। এ ছাড়া যুক্তরাজ্য থেকে প্রচার কার্যক্রম চালায় এমন একটি বাহরাইনি আরবি ভাষার চ্যানেল লুয়ালুয়া টিভিও বন্ধ করে দেয়া হয়েছে।

বাজেয়াপ্ত হবার কয়েক ঘন্টার মধ্যেই কিছু ওয়েবসাইট নতুন ডোমেইন ঠিকানা নিয়ে ইন্টারনেটে ফিরে আসে। কয়েক দিন আগে ইরানে কট্টরপন্থী এবং পশ্চিমাবিরোধী এব্রাহিম রাইসি প্রেসিডেন্ট নির্বাচিত হবার পর এই ঘটনা ঘটলো।

এরআগে, অক্টোবর মাসে যুক্তরাষ্ট্র ৯২টি ওয়েবসাইট বাজেয়াপ্ত করে – যা তাদের ভাষায় বিভ্রান্তিকর রাজনৈতিক তথ্য ছড়ানোর জন্য ইরানের ইসলামিক বিপ্লবী গার্ড কোর ব্যবহার করছিল। ইরানি সরকার যুক্তরাষ্ট্রে এই বাজেয়াপ্ত করার ব্যাপারে সরকারিভাবে কোন মন্তব্য করে নি। তবে সংবাদমাধ্যমে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে সেন্সরশিপের অভিযোগ আনা হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button